শিরোনাম
জমজমাট চাঁদপুরের ইলিশের বাজার
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৯, ১১:০৪
জমজমাট চাঁদপুরের ইলিশের বাজার
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইলিশের ভরা মৌসুম প্রায় শেষের দিকে। তারপরও বাজারে সরবরাহে ঘাটতি নেই। ফলে এখনো জমজমাট চাঁদপুরের পাইকারি মাছের বাজার। দরদামও নাগালের মধ্যে। মাছ ব্যবসায়ী ও মৎস্য কর্মকর্তার আশা, জাটকা সংরক্ষণ হলে আগামী মৌসুমেও ইলিশের এমন প্রাচুর্য থাকবে।


দক্ষিণের সাগর ও মোহনা এবং নদীতে ইলিশের বিচরণ কমে আসছে। তারপরও সরবরাহের কমতি নেই। মা ইলিশ সংরক্ষণের নিষেধাজ্ঞার সময়সীমার তিন সপ্তাহ পরও জমজমাট চাঁদপুরের বড়স্টেশন মাছ বাজার।


সাগর ও মোহনা থেকে ইলিশ নিয়ে ফেরা ব্যাপারীরা জানালেন, ভরা মৌসুমের মতো না মিললেও এখনো জেলেদের জালে ধরা দিচ্ছে পর্যাপ্ত ইলিশ। দরদাম ভালো হওয়ায় মাছের চালান নিয়ে চাঁদপুরে আসছেন তারা। এসময় ইলিশের এমন সরবরাহে দারুণ খুশি ব্যবসায়ীরা।


ব্যাপারীরা বলেন, আগে ৮০-১০০ মণ মাছ পেতাম, এখন ১০-১২ মণ মাছ পাই। শীতের কারণে মাছ কমে গেছে।


জেলার মাছ সংশ্লিষ্টদের মতে, এবার জাটকা সংরক্ষণ কর্মসূচি সফল হলে পরবর্তীতে ইলিশের এমন প্রাচুর্য অব্যাহত থাকবে।


চাঁদপুর মৎস্য বণিক সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক মো. শবেবরাত বলেন, এখন কমবে, আর বাড়ার সুযোগ নেই। আজকে ঘাটে ৩০০-৪০০ মণ মাছ এসেছে। রবিবার (২৪ নভেম্বর) হয়তো ২০০-২৫০ মণ আসবে। আস্তে আস্তে এটা কমে যাবে।


জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, সামনের মার্চ-এপ্রিলে যে জাটকা সংরক্ষণের সময় আসছে সেটা যদি আমরা যথাযথভাবে বাস্তবায়ন করতে পারি, তাহলে ইলিশের বৃদ্ধির যে ধারাবাহিকতা অব্যাহত থাকবে।


মৎস্য বিভাগের তথ্য মতে, গত তিন সপ্তাহে চাঁদপুরের পাইকারি বাজার থেকে সব মিলে এক লাখ মণের বেশি ইলিশ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ হয়েছে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com