শিরোনাম
ভোলায় ইলিশ শিকারের অপরাধে ১১ জনকে জরিমানা
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ২২:৫১
ভোলায় ইলিশ শিকারের অপরাধে ১১ জনকে জরিমানা
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভোলায় মা ইলিশ শিকারের অপরাধে ৫ জন গ্রাম পুলিশসহ (দফাদার) ১১ জনকে জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।


মঙ্গলবার (২২ অক্টোবর) ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. কাওছার হোসেন এ দণ্ডাদেশ দেন।


দণ্ডপ্রাপ্তরা হলেন- ভোলার দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নের গ্রাম পুলিশের দফাদার মো. ইউছুফ, একই ইউনিয়নের ১নং ওয়ার্ডের গ্রাম পুলিশ মো. মোশারেফ হোসেন (হেজু), ২নং ওয়ার্ডের গ্রাম পুলিশ আব্দুল মন্নান, ৩নং ওয়ার্ডের গ্রাম পুলিশ মো. হেলাল ও ৫নং ওয়ার্ডের গ্রাম পুলিশ মো. লোকমান হোসেন। বাকিরা হলেন- সদর উপজেলার মো. নুরউদ্দিন, মো. ইউছুফ, মো. অহিদ ও মো. ইব্রাহীম ও দিন মোহাম্মদ ও জসিম নামের ২ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।


সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আসাদুজ্জামান জানান, মঙ্গলবার সকালে মৎস্য বিভাগ ও নৌ পুলিশের একটি টিম ভোলার মেঘনা নদীতে অভিযানে নামে। এসময় মেঘনা নদীর ভোলার খাল পয়েন্ট থেকে একটি ট্রলারে ৫ জন গ্রাম পুলিশকে পোশাক পরিহিত অবস্থায় মাছ ও জালসহ আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ১০ কেজি মা ইলিশ ও ১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। তাদের বিরুদ্ধে এর আগেও নিষিদ্ধকালীন নদীতে জেলেদের দিয়ে মাছ ধরানো এবং জেলেদের থেকে জাল-মাছ নিয়ে যাওয়াসহ নানা অভিযোগ রয়েছে।


তিনি আরো জানান, গ্রাম পুলিশ ছাড়াও অভিযানে আরো ৬ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৫ গ্রাম পুলিশ ও ৪ জেলেকে ১বছর করে কারাদণ্ড ও দুই জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।


উল্লেখ্য, গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন সময়। এসময় মেঘনা- তেঁতুলিয়াসহ সব নদীতে ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।


বিবার্তা/শাহীন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com