শিরোনাম
হাওয়াই মিঠাই বিক্রি করে স্বাবলম্বী ফরিদুল
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১৫:৫৩
হাওয়াই মিঠাই বিক্রি করে স্বাবলম্বী ফরিদুল
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিজস্ব কোন জমি নেই। অভাব অনটনের সংসার। কষ্টে দিন চলে তার। বাবা-মা, স্ত্রী সন্তানসহ পরিবারের সদস্য সংখ্যা ৫ জন। তারপরও হাল ছেড়ে দেননি। স্বাবলম্বী হতে আকাশ ছোঁয়া স্বপ্ন নিয়ে এগুতে থাকেন। তার অবিরাম পরিশ্রমে সংসারের অভাব দূর হয়। দিনে দিনে অক্লান্ত পরিশ্রম করে সাবলম্বী হয়ে ওঠেন। তিন হলেন সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বওলাতলা গ্রামের বাসিন্দা ফরিদুল ইসলাম (২২)। একজন হাওয়াই মিঠাই বিক্রেতা। তিনি ভ্যান চালক আব্দুল ছাত্তারের ছেলে।


শিশুদের অতি প্রিয় এ মিঠাই এখন উল্লাপাড়া উপজেলাসহ বিভিন্ন উপজেলায় বিক্রি করছেন ফরিদুল। যেখানেই প্রাথমিক, মাধ্যমিকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, বাজার এলাকা, গ্রামে গ্রামে বা কোন মেলা উৎসব, সভা হয় সেখানেই চমকপ্রদ হাওয়াই মিঠাই বানিয়ে হাজির হন ফরিদুল।


হাওয়াই মিঠাই বানিয়ে শিশু, কিশোরদের মন জয় করার চেষ্টায় সে অবিরাম পরিশ্রম করে যাচ্ছেন। ৭ হাজার টাকা দিয়ে ৮ বছর আগে এ মিঠাই বানানো মেশিন ক্রয় করেন তিনি। তারপর বাড়িতে বসে শুরু করেন মিঠাই বানানো ব্যবসা। এ ভাবে একেক এলাকায় একেক দিন বিক্রি শুরু করে সংসার চালাতে থাকে। স্বাবলম্বী হতে থাকে তার অভাবের সংসার।


ফরিদুল জানান, এখন বেশ সুখে দিন কাটছে তার। এ মিঠাই বানানোর কাজ খুবই কষ্টকর। স্বাবলম্বী হওয়ার আশায় আমাকে পরিশ্রম করে এ ব্যবসা করতেই হচ্ছে। কারণ দীর্ঘ সময় এক এলাকায় এ ব্যবসা চলে না। এ জন্য হাওয়াই মিঠাই জেলার গন্ডি পেরিয়ে অন্য জেলার টাঙ্গাইল, ভুয়াপুর, বেড়া, সাথিয়া, শেরপুর, কাচিকাটায় পা রাখতে হয়। অল্প পুঁজিতে ভালো বলে আমি এ পেশা বেছে নিয়েছি। এটি শিশুদের প্রিয় খাবার।


বিবার্তা/রিয়াদ/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com