শিরোনাম
ভোলায় ৫২ জেলে আটক, ৪২ জেলেকে কারাদণ্ড
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ২১:৩৯
ভোলায়  ৫২ জেলে আটক, ৪২ জেলেকে কারাদণ্ড
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশ ধরার অপরাধে গত চার দিনে ৫২ জন জেলেকে আটক করেছে জেলা ও উপজেলা মৎস্য বিভাগ,পুলিশ ও কোস্টগার্ড ভ্রাম্যমাণ আদালত।


গত বুধবার থেকে শনিবার বিকাল পর্যন্ত পৃথক পৃথক ৩৯টি অভিযানে তাদের আটক করা হয়। এসময় ৩টি মাছ ধরা ট্রলার, ৭০ হাজার মিটার জাল ও ১২ মন ইলিশ মাছ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।


পরে আটকৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির কারা হলে ৪২ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড ও ৫ জনের কাছ থেকে জড়িমানা আদায় ও কম বয়স হওয়ার কারণে বাকিদের ছেড়ে দেয়া হয়।


ভোলা জেলা মৎস্য অফিসার আজাহারুল ইসলাম জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগ পুলিশ ও কোস্টগার্ড নিয়ে পৃথক পৃথক অভিযান পরিচালনা করা হয়। এসময় ৭ উপজেলার বিভিন্ন পয়েন্ট থেকে গত ৪ দিনে ৫২ জেলেকে আটক করা হয়, পরে ভ্রাম্যমাণ আদালতে তাদের হাজির করলে আদালত ৪২ জনকে ১ বছর করে কারাদণ্ড ও ৫ জনকে জড়িমানা এবং কম বয়স হওয়ার কারণে বাকিদের ছেড়ে দেয়া হয়।


এসময় তিনটি মাছ ধরা ট্রলার, ৭০ হাজার মিটার জাল ও ১২ মন ইলিশ মাছ জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করে দেয়া হয়েছে।


উল্লেখ্য, গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন সময়। এসময় মেঘনা- তেঁতুলিয়াসহ সব নদীতে ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।


বিবার্তা/শাহীন/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com