শিরোনাম
দৌলতপুরে বন্যার্তদের দুর্ভোগ চরমে, বেড়েছে সাপের উপদ্রব
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৬:২৯
দৌলতপুরে বন্যার্তদের দুর্ভোগ চরমে, বেড়েছে সাপের উপদ্রব
কুষ্টিয়া প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অবশেষে পদ্মায় পানি কমেতে শুরু করেছে। তবে তা বাড়ার গতি থেকে অনেকাংশে কম। শনিবার (৫ অক্টোবর) দুপুর পর্যন্ত ৫ সেন্টিমিটার পানি কমেছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে। এখনো পদ্মার পানি বিপদসীমার ৩ সেন্টিমিটার উপর অর্থাৎ ১৪.২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


পদ্মার সাথে সাথে কমতে শুরু করেছে পদ্মার অন্যতম শাখা মাথাভাঙ্গা নদীর পানিও।


এদিকে কুষ্টিয়ার দৌলতপুরে বন্যাকবলিত বানভাষী মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। দেখা দিয়েছে পানিবাহিত রোগসহ নানা রোগ বালাই। এলাকায় ব্যাপক ভাবে বিষাক্ত সাপের উপদ্রব বেড়েছে। প্রতিদিনই পানিতে ভেসে আসছে বিভিন্ন প্রজাতির বিষধর সাপ। ভারত থেকে বন্যার পানির সাথে এসব সাপ ভেসে বাংলাদেশে আসছে বলে স্থানীয়রা জানিয়েছেন। বন্যায় দুর্ভোগের সাথে সাথে নতুন করে সাপের আতংক বিরাজ করছে পানিবন্দী অসহায় এসব মানুষের মাঝে।


বন্যাকবলিত মানুষের সাথে কথা বলে জানাগেছে, দৌলতপুর উপজেলার চিলমারী ও রামকৃষ্ণপুর ইউনিয়নের ৩৭ গ্রামের ১৫ হাজার পরিবারের প্রায় ৫০ হাজার মানুষ গত ১৫ দিন ধরে পানিবন্দী অবস্থায় রয়েছে। প্রায় ৫ হাজার পরিবারের বাড়িঘরে পানি উঠে কোমর ও হাটু পানির মধ্যে বসবাস করছে। যার কারণে মানুষের মধ্যে পানিবাহিত বিভিন্ন রোগ বালাই ছড়িয়ে পড়েছে। বন্যা কবলিত এলাকায় সবচেয়ে ঝুকি ও বেশী কষ্টের মধ্যে পড়েছে বৃদ্ধ ও শিশুরা। অনেকের বাড়িঘরে কোমর পর্যন্ত পানি ওঠায় শিশুদের পানিতে ডুবে যাওয়ার আশংক রয়েছে। গত এক সপ্তাহে বন্যার পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু হয়েছে।


গত বৃহস্পতিবার জেলা সিভিল সার্জনের নেতৃত্বে মেডিকেল টিম বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে দুর্গতদের খোঁজখবর নিয়েছেন। তবে ওষুধ বা চিকিৎসা সেবা থেকে এখনও বঞ্চিত রয়েছে বানভাষীরা।


এদিকে বন্যার্তদের মাঝে প্রতিদিনই ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। সরকারিভাবে ছাড়াও বিভিন্ন সংস্থা ও সংগঠন বন্যার্তদের সহযোগিতায় এগিয়ে আসছেন।


পুলিশের পক্ষ থেকে কুষ্টিয়া পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতের নেতৃত্বে শনিবার চিলমারী ও রামকৃষ্ণপুর ইউনিয়নের কয়েকটি এলাকায় বন্যার্তদের মাঝে দুই হাজার প্যাকেট ত্রাণ বিতরণ করা হয়।


এছাড়ও দৌলতপুরের সাবেক এমপি রেজাউল হক চৌধুরী শনিবার বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন। শুক্রবার কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ, কা, ম সারওয়ার জাহান বাদশাহ দৌলতপুরের বন্যা পরিস্থিতি নিয়ে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনামের সাথে সাক্ষাত করলে প্রতিমন্ত্রী দৌলতপুরের বর্ন্যাতদের জন্য তাৎক্ষণিক ১০০ টন চাল ও নগদ ৫ লাখ টাকা বিশেষ বরাদ্দ দেন।


দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার জানান, বন্যা দুর্গত এলাকায় প্রতিদিন ত্রাণ বিতরণ করা হচ্ছে। দুর্গতদের ইতিমধ্যে চিড়া, বিস্কুট, তেল, নুডুলস সম্বলিত ৬ হাজার প্যাকেট ত্রাণ ২২ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। আরো ২০ মেট্রিকটন চাল ও এক হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ পাওয়া গেছে। রবিবার সেগুলো বিতরণ করা হবে।


দৌলতপুর আসনের সংসদ সদস্য আ, কা, ম সারওয়ার জাহান বাদশাহ বলেন, আমি চরাঞ্চলের মানুষ। তাদের দুঃখ-দুর্দশা আমি ভাল করে বুঝি। তাই ২৪ ঘন্টা বন্যার্তদের তদারকি করা হচ্ছে। প্রতিদিনই বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে।


তিনি বলেন, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রীকে অবহিত করা হলে তিনি তাৎক্ষণিক ১০০ টন চাল ও নগদ ৫ লাখ টাকা বিশেষ বরাদ্দ করেছেন। দু’এক দিনের মধ্যেই এগুলো বিতরণ করা হবে।


বিবার্তা/শরীফুল/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com