শিরোনাম
পদ্মায় তীব্র স্রোত, আজও বন্ধ লঞ্চ চলাচল
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১০:৪৮
পদ্মায় তীব্র স্রোত, আজও বন্ধ লঞ্চ চলাচল
রাজবাড়ী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদ্মা নদীর তীব্র স্রোতের কারণে লঞ্চ দেশের দক্ষিণ পশ্চিমঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ ও ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে করে দৌলতদিয়া প্রান্তে নদী পারের অপেক্ষায় সড়কে আটকা পড়েছে কয়েকশ পণ্যবাহী ট্রাক ও বেশ কিছু যাত্রীবাহী বাস।


শনিবার (৫ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে দৌলতদিয়ায় যাত্রীবাহী বাস ও গোয়ালন্দ সড়কে পণ্যবাহী ট্রাকগুলোকে সিরিয়ালে থাকতে দেখা গেছে। তবে ট্রাকগুলোকে নদী পারের জন্য দিনের পর দিন দৌলতদিয়া প্রান্তে আটকে থেকে ভোগান্তি পোহাতে হচ্ছে।


দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েক দিন ধরে পদ্মার তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ ও ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। নদী পার হতে সময় লাগছে আগের তুলনায় দ্বিগুণ। যে কারণে দৌলতদিয়ায় যানবাহনের সিরিয়াল তৈরি হচ্ছে। এছাড়া স্রোতের কারণে ভাঙন দেখা দিয়েছে ফেরি ঘাট এলাকায়। ফলে ১ ও ২-নং ফেরি ঘাট বন্ধ রয়েছে এবং ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।


বর্তমানে এ রুটে ১৬টির মধ্যে ১০টি ফেরি চলাচল করছে। স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে সবগুলো ফেরি চলতে পারছে না। দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৪টি ঘাট চালু রয়েছে। স্রোতে এ রুটে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় শুক্রবার দুপুর থেকে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম লঞ্চ চলাচল বন্ধ করে দেন। লঞ্চের যাত্রীদের ফেরিতে পারাপার হওয়ার জন্য বলা হয়।


তীব্র স্রোতে গত কয়েক দিনে দৌলতদিয়া ফেরি ঘাটসহ আশপাশের এলাকার প্রায় ৪ শতাধিক বসতবাড়ি ভাঙনের কবলে পড়ে। ভাঙন কবলতিরা বসতভিটা হারিয়ে ঘরবাড়ি ভেঙে সরিয়ে নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করছেন। একাধিকবার বাড়িঘর নদীতে বিলীন হওয়ায় অসহায় হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্তরা।


রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুরের দাবি ভাঙনের কবল থেকে দৌলতদিয়া ঘাট রক্ষার জন্য তারা সর্বাত্মক চেষ্টা করছেন।


বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মাহবুব হোসেন জানান, তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ভাঙন ঝুঁকিতে থাকায় দৌলতদিয়া প্রান্তের দুটি ঘাট বন্ধ রয়েছে। ফলে নদী পারের অপেক্ষায় কিছু যানবাহন সিরিয়ালে রয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com