শিরোনাম
রংপুরে উপনির্বাচনে ভোট আজ
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ০৮:২৯
রংপুরে উপনির্বাচনে ভোট আজ
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় পার্টির (জাপা) প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য আসন রংপুর-৩-এ উপনির্বাচনে আজ শনিবার ভোট।


সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৭৫টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট দেবেন ৪ লাখ ৪১ হাজার ৫২৪ ভোটার। ৭২টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র ধরে প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরই মধ্যে র‌্যাব-পুলিশের পাশাপাশি পুরো নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে ১৮ প্লাটুন বিজিবি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টি, বিএনপি, স্বতন্ত্রসহ ছয় প্রার্থী।


নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই দলগুলোর প্রার্থী নির্ধারণে শুরু হয় নানা নাটকীয়তা। প্রথমে আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়ে শরিক জাপাকে চাপের মুখে রাখে। দলের ১৬ মনোনয়নপ্রত্যাশীকে ঢাকায় ডেকে পাঠান সভানেত্রী শেখ হাসিনা।


মনোনয়ন বোর্ড জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুকে মনোনয়ন দেয়। দীর্ঘ সময় পর নৌকার প্রার্থী পেয়ে সবার আগে মাঠেও নামেন আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকরা। কিন্তু জোটসঙ্গী জাপা জোটগতভাবে নির্বাচন করতে আওয়ামী লীগকে অনুরোধ জানায়। সে অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে কেন্দ্রের নির্দেশে নেতাকর্মীদের বাধার মুখেই সরে দাঁড়ান আওয়ামী লীগ প্রার্থী রাজু।


জাপার প্রার্থী নির্ধারণ নিয়েও হয়েছে নাটকীয়তা। দলের মহানগর সাধারণ সম্পাদক ইয়াসির আহমেদকে মনোনয়ন দেন চেয়ারম্যান জি এম কাদের। এতে খুশি হতে পারেননি কো-চেয়ারম্যান ভাবী রওশন এরশাদ।


দলের দ্বন্দ্ব যখন চরমে, মহাসচিব মসিউর রহমান রাঙ্গা ভাঙন ঠেকাতে দেবর-ভাবীকে সমঝোতা বৈঠকে বসাতে বাধ্য করেন। সেখানে রংপুর আসনে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করা হয় এরশাদপুত্র রাহগির আল মাহি এরশাদকে (সাদ)। এতে মহানগর জাপার সভাপতি রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ও তার অনুসারীরা অসন্তুষ্ট হন। ক্ষুব্ধ হয়ে নিজেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোষণা করেন এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ। তিনিই এখন জাপার প্রধান প্রতিপক্ষ।


বিএনপির প্রার্থীর নির্ধারণ নিয়েও দলের মধ্যে ছিল অসন্তোষ। নেতাকর্মীরা ভেবেছিলেন স্থানীয় কোনো প্রার্থীকে মনোনয়ন দেয়া হবে। কিন্তু হয়েছে ঠিক উল্টোটা। রিটা রহমানকে দলীয় মনোনয়ন দেয়ায় তৃণমূল বিএনপি খুশি হতে পারেনি। দলের নেতাকর্মীদের উজ্জীবিত করতে শেষ মুহূর্তে মাঠে নেমেছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।


শুক্রবার জেলা নির্বাচন অফিসে রিটার্নিং কর্মকর্তা জিএম সাহতাব উদ্দিন এক সংবাদ সম্মেলনে বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।


বহিরাগতদের নির্বাচনী এলাকা ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে। ১৮ প্লাটুন বিজিবি, ১৮ নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভোটের মাঠে নিয়মিত রয়েছেন। ৭৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) এবং ১০২টি সাধারণ কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। পুলিশের পাশাপাশি তিন হাজার আনসার সদস্যও মোতায়েন রয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com