শিরোনাম
পূর্বের এলসির পেঁয়াজ বাংলাদেশে ঢুকছে
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৯, ১৭:৫৬
পূর্বের এলসির পেঁয়াজ বাংলাদেশে ঢুকছে
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবশেষে সীমান্তে আটকে থাকা পূর্বের এলসি করা পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত সরকার। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হলেও বেলা ১২টা ২০মিনিট থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক বাংলাদেশে আসা শুরু করেছে।


ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সনজিৎ মজুমদার এর সত্যতা নিশ্চিত করেছেন।


হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মোবারক হোসেন ও নাজমুল হক জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক বন্যায় পেঁয়াজের আবাদ ক্ষতিগ্রস্ত হয়। এতে করে ভারতে পেঁয়াজ সংকটের কারণে দাম কয়েকগুণ বেড়ে যায়। অভ্যন্তরীণ মজুদ স্বাভাবিক রাখতে এবং জনদুর্গতি ঠেকাতে তাদের কেন্দ্রীয় সরকার গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেয়। এ অবস্থায় সীমান্তের ওপারে প্রায় ৬০টি ট্রাকে দেড় হাজার মেট্রিকটন পেঁয়াজ আটকে থাকায় বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের ব্যবসায়ীদের উপর চাপ সৃষ্টি করেন। অবশেষে গত ৫দিন পর পুর্বের এলসি করা পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে রফতানি করার অনুমতি দেয়া হয়।


ব্যবসায়ীরা আরো জানান, গত কয়েকদিন ধরে পেঁয়াজের বস্তা ট্রাকে বাঁধা অবস্থায় ছিল। ফলে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে ব্যবসায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।


এদিকে আজ পেঁয়াজের ট্রাক আসায় বন্দরের মোকামগুলোতে মানভেদে ৮০-৯০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কমে তেমন প্রভাব পড়বে না বলেও জানান ব্যবসায়ীরা।


হিলি স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা নূর আমিন জানান, পূর্বে এলসি করা পেঁয়াজ আসতে শুরু করেছে। শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকার পরও দুই দেশের ব্যবসায়ীদের অনুরোধে তারা পেঁয়াজ খালাসের ব্যবস্থা করছেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com