শিরোনাম
‘রাসেল ভাইপারে’ আতঙ্কিত চাঁদপুরবাসী
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:২২
‘রাসেল ভাইপারে’ আতঙ্কিত চাঁদপুরবাসী
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাহাড়ে বাস করা বিষাক্ত ‘রাসেল ভাইপার’ সাপ ধরা পড়েছে চাঁদপুরে। শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকালে চাঁদপুর শহরের পুরানবাজার এলাকায় ধরা পড়েছে ৭ ফুট লম্বা ভয়ংকর বিষধর ও বিরল প্রজাতির এ সাপটি।


এর আগেও চাঁদপুর শহরে বেশ কয়েকটি সাপ ধরা পড়েছে। এ প্রজাতির সাপের কামড়ে চাঁদপুরে মারা গেছে কয়েকজন মানুষ।


এজন্য এ বিষধর সাপের আর্বিভাবে চাঁদপুরবাসী আতঙ্কিত হয়ে পড়েছে। পাহাড়ি ঢল অথবা বর্ষার পানি চাঁদপুর দিয়ে বঙ্গোপসাগরে নেমে যাওয়ার সময় এ বিষধর সাপ চাঁদপুরে অবস্থান নেয়।


ওঁঝা ও সাপুড়েদের ধারণা, চাঁদপুরে এ প্রজাতির বহু সাপ পানির সঙ্গে এসেছে। শুকনো জায়গায় এদের বসবাস। এরা দীর্ঘদিন নদীতে থেকে তাদের খাওয়ার উপযোগী খাদ্য না পেয়ে ডাঙ্গায় অথবা মানুষের বাড়ি-ঘরে আশ্রয় নেয়ার জন্য নদী থেকে উপরে উঠে আসছে।


এ রাসেল ভাইপার গোত্রের বড় আকারের সাপগুলো মানুষের চোখে পড়ায় ধরা পড়ছে অথবা মারা পড়ছে। তবে ছোট আকারের সাপগুলো ধরা পড়ছে না। এ সব সাপ মানুষকে দংশন করলে কাউকে বাঁচানো যায় না।


এ আতঙ্কে আছে চাঁদপুর নদীপাড়ের মানুষ। নদীপাড়ের মানুষের ঘরের নিচ দিয়ে ফাঁকা থাকে। এতে করে যখন-তখন এ সাপ প্রবেশ করতে পারে এমন আতংকে আছেন অনেকে।


এর আগে গত ১৯ আগস্ট দুপুরে চাঁদপুরে শহরের কোড়ালিয়া এলাকায় মেঘনা নদীর পাশে একটি পুকুর থেকে সবুজ নামের এক যুবক এ ধরনের আরেকটি সাপকে উদ্ধার করে।


তারপর শহরের গুনরাজদী এলাকা থেকে রাসেল ভাইপার একটি সাপ উদ্ধার করা হয়। ওই দিনই শহরের মাদ্রাসা রোড টিলাবাড়ি এলাকায় একটি সাপ ধরা পড়ে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com