শিরোনাম
লালমনিরহাটে টিআইবির মানববন্ধন
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১২
লালমনিরহাটে টিআইবির মানববন্ধন
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

“একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ। বাঁচাও পৃথিবী, বাঁচাও বাংলাদেশ, বাঁচাও প্রজন্ম” এ স্লোগানকে সামনে রেখে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দায়ী দেশসমূহের প্রতিশ্রুতি রক্ষার দাবিতে তরুণদের অংশগ্রহণে “বৈশ্বিক জলবায়ু ধর্মঘট” ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), লালমনিরহাট এর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সচেতন নাগরিক কমিটি (সনাক)’র লালমনিরহাটের আয়োজনে জেলার প্রাণকেন্দ্র মিশনমোড় গোল চত্বরে এ মানববন্ধ অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে সার্বিকভাবে বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক নেতৃত্ব ও নীতি-নির্ধারকগণ ব্যর্থ হয়েছেন। ফলে ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষর হলেও জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ এবং কার্বন কমানোসহ চুক্তির লক্ষ্যমাত্রা অর্জনে কোনো দৃশ্যমান অগ্রগতি হয়নি।


সুইডিশ কিশোরী পরিবেশবাদী এবং অ্যাকটিভিস্ট গ্রেতা থর্নবার্গ প্রেক্ষিতে ২০ আগস্ট ২০১৮ থেকে ০৯ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত স্কুলে না গিয়ে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন যা বিশ্বব্যাপী সাড়া ফেলে। সেই প্রতিবাদকে কিশোর-কিশোরীদের মাঝে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দিতে এ বছর জাতিসংঘের জলবায়ু বিষয়ক জরুরি সম্মেলনকে সামনে রেখে পৃথিবীর ১২০টি দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিশ্বব্যাপী ধর্মঘট, গণ প্রতিবাদ ও র‌্যালির আয়োজন করে, যা বৈশ্বিক জলবায়ু ধর্মঘট বা ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ নামে পরিচিতি লাভ করেছে।


বক্তাগণ জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকির জন্য দায়ী শিল্পোন্নত দেশসহ প্রতিটি দেশকে এ পরিবর্তন মোকাবেলায় তাদের প্রতিশ্রুতি রক্ষা এবং বাংলাদেশে পরিবেশের জন্য ক্ষতিকর কোনো প্রকল্প বাস্তবায়নে সরকারকে বিরত থাকা এবং জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় পর্যাপ্ত গুরুত্ব প্রদান এবং জনঅংশগ্রহণ ও স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আহ্বান জানান।


মানববন্ধনে উপস্থিত ছিলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), এরিয়া ম্যানেজার-সিভিক এনগেজমেন্ট কমল কৃষ্ণ সাহা, লালমনিরহাট স্বজন সদস্য এ.কে.এম. কামরুজ্জামান, স্বজন সমন্বয়ক অ্যাডভোকেট চিত্ত রঞ্জন রায়, সনাক সদস্য এসএম আবু হাসনাত রানা, সনাক সহ-সভাপতি ডাঃ আশিক ইশবাল মিলন, সনাক সদস্য ক্যাপ্টেন (অব:) আজিজুল হক বীর প্রতীক ও সনাক সভাপতি মো. রফিকুল আলম খান স্বপন প্রমুখ।


লালমনিরহাট সনাক, স্বজন, ইয়েস ফ্রেন্ডস এবং লালমনিরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ ছাত্র-ছাত্রী, সাংবাদিকসহ সর্বস্তরের সচেতন নাগরিক অংশগ্রহণ করেন। ইয়েস গ্রুপের সহ-দলনেতা মো. সাব্বির ইসলাম জলবায়ু পরিবর্তন মোকাবেলায় টিআইবি’র দাবীসমূহ উপস্থাপন করেন।


বিবার্তা/জিন্না/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com