শিরোনাম
ভেড়া পালন করে স্বাবলম্বী তিস্তা পাড়ের মনিরা
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৯
ভেড়া পালন করে স্বাবলম্বী তিস্তা পাড়ের মনিরা
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

তিস্তার চরাঞ্চলের জীবন সংগ্রামী নারী মনিরা বেগম। রংপুরের গঙ্গাছড়া উপজেলার গান্নারপাড় গ্রামের দিনমজুর আলা মিয়ার স্ত্রী। নুন আনতে পান্তা ফুরানোর মতো অবস্থা তাদের। এক তিল জায়গাজমিও নেই। বসবাস করে অন্যের জমিতে। এরই মধ্যে আলোর পথ দেখায় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা।


আট বছর আগে ওই সংস্থাটি কিনে দেয় এককালীন ৩টি ভেড়া। এ নিয়ে স্বপ্নবুননে ব্যস্ত হয়ে পড়েন মনিরা। নিজের অদম্য ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে ধীরে ধীরে সুখের আশায় প্রহর গুনেন। দিন যায় মাস যায়। মাস পেরিয়ে বছর। এরই মধ্যে আট বছর কেটে যায়। মনিরা এখন সমাজের অনেকের জন্য উদাহরণ।


ঘরে দুই মেয়ে। বড়ো মেয়ে আমেনা বিএ ফাইনাল পরীক্ষা দিয়েছে, আর ছোটোটি এসএসসি পাশ করেছে এবার। বর্তমানে ভেড়া তিন থেকে ১৭। তাছাড়াও গেল আট বছরে ৫০ থেকে ৬০টি ভেড়া বিক্রি করেছে। ১৭টি ভেড়া নিয়ে এখন পাল। মনিরার কোনো কাজ নেই।


সকাল থেকে দুপুর পর্যন্ত তিস্তায় ভেড়ার পাল নিয়ে এই চর থেকে ওই চর ছুটে চলা। রাতের জন্য ঘাস কেটে রাখা। ভেড়াগুলোও একদম শিকারি হয়ে গেছে। খুব আদরের এসব ভেড়া। ভেড়াগুলোকে মেয়েদের মতো আদর করে খাওয়ায়। সামনে চলে মনিরা আর পিছনে সারিবদ্ধভাবে ভেড়ার পাল। তার কথা শুনে পিছনে ছুটে চলে।


সম্প্রতি চর থেকে ভেড়া নিয়ে ঘরে ফেরার সময় কথা হয় মনিরার সঙ্গে। তিনি জানান, এনজিও থেকে এলাকার অনেকে ভেড়া পেয়েছিল। এখন আর কারো কাছেই সেই ভেড়া নেই। সেই ভেড়া পালন করে স্বাবলম্বী হয়েছেন তিনি। এক একটি ভেড়া ২ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি করেছেন।


বিবার্তা/সোহেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com