শিরোনাম
পুরাতন ব্রহ্মপুত্র নদের প্রাণ ফেরাতে কাজ শুরু
প্রকাশ : ৩০ আগস্ট ২০১৯, ১০:৫৫
পুরাতন ব্রহ্মপুত্র নদের প্রাণ ফেরাতে কাজ শুরু
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বহুল প্রত্যাশিত ময়মনসিংহ অঞ্চলের পুরাতন ব্রহ্মপুত্র নদের খনন প্রকল্পের কাজ (ড্রেজিং) শুরু করেছে বিআইডব্লিউটিএ।


শুক্রবার (৩০ আগস্ট) সকালে ময়মনসিংহের চর নিলক্ষ্মীয় এলাকায় দেখা যায় নদের (ট্রায়াল ড্রেজিং) শুরু হয়েছে। ১০০ মিটার প্রস্থ ও গড়ে তিন মিটার গভীর করে খনন করা হচ্ছে।


সংশ্লিষ্ট সূত্র জানায়, আটটি প্যাকেজের মাধ্যমে ২৮টি ড্রেজার দিয়ে এ খনন কাজ চলছে। নদের ২২৭ কিলোমিটার এলাকা খননের জন্য দুই হাজার ৭৬৩ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। খননের মধ্যে ব্রহ্মপুত্রের প্রশস্ত ১০০ মিটার করা হবে। এ ছাড়া গভীরতা এমন করা হবে, যাতে শুকনো মৌসুমে নদের তলদেশে কমপক্ষে ১০ ফুট পানি থাকে। খননকৃত ব্রহ্মপুত্র নদ দিয়ে জামালপুর ইপিজেডের অধিকাংশ মালামাল পরিবহনের পরিকল্পনা রয়েছে। খনন সম্পন্ন হলে এ নৌপথ দিয়ে আসাম থেকে কুড়িগ্রামের চিলমারী হয়ে জামালপুরের দেওয়ানগঞ্জ-ময়মনসিংহ-টোক-ভৈরব-চাঁদপুর-বরিশাল-মোংলা-আংটিহারা হয়ে ভারতের কলকাতার হলদিয়া সমুদ্রবন্দর পর্যন্ত পাঁচ হাজার টন ওজনের পণ্যবাহী কার্গো চলাচল করবে। পর্যটকবাহী ছোট জাহাজও চলাচলের সম্ভাবনা রয়েছে।


এ ছাড়াও উত্তর-পূর্ব ভারতের সেভেন সিস্টার্সখ্যাত নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও অরুণাচল প্রদেশে সহজে এবং কম খরচে যাত্রী ও পণ্য পরিবহন করা হবে। বৃষ্টির পানি ধরে রাখা যাবে, যাতে মিঠা পানিতে দেশীয় নানা প্রজাতির মাছের উৎপাদন বাড়বে; নদের আশপাশে সারাবছর সেচ সুবিধা থাকবে। নদীপারের মানুষ বন্যার হাত থেকে রক্ষা পাবে; পরিবেশ রক্ষাসহ এই নদ থেকে বহুমুখী সুফল পাবে জামালপুর, ময়মনসিংহ, শেরপুর, কুড়িগ্রাম ও কিশোরগঞ্জ জেলার অন্তত দুই কোটি মানুষ।


২০১৮ সালের ২ অক্টোবর নদের নাব্য ফেরাতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দুই হাজার ৭৬৩ কোটি ৬০ লাখ টাকায় ব্রহ্মপুত্র নদের ২২৭ কিলোমিটার খনন প্রকল্প অনুমোদন পায়। একই বছর ২ নভেম্বরে ময়মনসিংহ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের ভিত্তিফলক উন্মোচন করেন।


বিআইডাব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও পুরাতন ব্রহ্মপুত্র ড্রেজিং প্রকল্পের পরিচালক রকিবুল ইসলাম তালুকদার জানান, ব্রহ্মপুত্রের প্রাণ ফেরাতেই এই পরিকল্পনা। ২০২৪ সালের ৩০ জুন প্রকল্পের কাজ শেষ হওয়ার সময় নির্ধারণ করা হয়েছে। নদটি খনন করা হলে দেশের নৌপথে এক বিপ্লব সাধিত হবে। বদলে যাবে ব্রহ্মপুত্র অববাহিকার দুই পারের মানুষের জীবনযাত্রা। এ ছাড়া এ নদ হবে আন্তর্জাতিক নৌ রুট। এ জন্য দেশের অর্থনীতিও লাভবান হবে।


বিাবর্তা/বাপ্পী/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com