শিরোনাম
চিরিরবন্দরে ২৮৯ পরিবার পেল নতুন ঘর
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৯, ১৬:৪০
চিরিরবন্দরে ২৮৯ পরিবার পেল নতুন ঘর
চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে ‘জমি আছে ঘর নেই’ এমন ২৮৯ পরিবার নতুন ঘর পেয়েছে দিনাজপুরের চিরিরবন্দরে।
এসব পরিবার কয়েকমাস আগেই জরাজীর্ণ ও ঝপড়ি ঘরে বসবাস করেছিল। স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী, অসহায় ও হতদরিদ্র, বয়োবৃদ্ধসহ দারিদ্র্যসীমার নিচে বাস করা এসব পরিবার প্রধানমন্ত্রীর দেয়া নতুন ঘর পেয়ে খুশি।


পরিবারগুলোর সদস্যরা বলছেন, দেশ পরিচালনার ভার শেখ হাসিনার হাতে রয়েছে বলেই আজ তারা বাড়ি পেয়েছেন।


চিরিরবন্দর উপজেলা প্রশাসন সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে সারাদেশে ‘যাদের জমি আছে ঘর নেই’ এমন পরিবারগুলোকে টিনশেড ঘর তৈরি করে দিচ্ছেন। এরই অংশ হিসেবে দুটি ধাপে দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলায় ২৮৯ পরিবার নতুন ঘর পেয়েছে। আর এই দুটি ধাপে ২৮৯ ঘরের নির্মাণ কাজের সবকিছু সম্পন্ন করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গোলাম রব্বানী।


সরজমিনে উপকারভোগী পরিবারগুলোর সদস্যের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। এ সময় তারা সরকারের নেয়া এই যুগান্তকারী পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন।


তারা বলেছেন, আগেকার সরকারগুলো গরিব-দুঃখী মানুষের কোনো চিন্তাই করেননি। সেখানে বর্তমান সরকার যে দারিদ্র্যসীমার নিচে বাস করা পরিবারগুলোর দুঃখমোচন এবং মাথা গোঁজার ঠাই করে দিয়েছেন সেজন্য তারা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।


তাদের কাছে ঘরের ব্যাপারে জানতে চাইলে উপকারভোগী পরিবারগুলোর জানান, এই ঘর পাওয়ার পেছনে জনপ্রতিনিধি বা সরকারি কোনো কর্মকর্তাকে এক টাকাও উৎকোচ দিতে হয়নি।


উপজেলার নশরতপুর ইউনিয়নের বয়োবৃদ্ধ রমজান আলী বলেন, পৈতৃক ভিটে-বাড়ির সিংহভাগই চলে গেছে ছেলেদের দখলে। বাকি তিন কড়া (এক শতাংশ) যে জায়গাটুকুন অবশিষ্ট ছিল সেখানে ঝাপড়ি ঘর বেঁধে স্ত্রী আলেয়াকে নিয়ে থাকতেন । এই অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া টিনশেডের একটি ঘরই যেন আমাদের দিলো নতুন জীবন।
বর্তমানে এই ঘরে সুখেই দিন কাটাচ্ছি আমরা।’ জীবনের শেষ সময়ে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে নতুন ঘর পেয়ে আমরা মহাখুশি। এজন্য শেখ হাসিনার কাছে আমরা কৃতজ্ঞ।


চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) গোলাম রব্বানী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে প্রথম ও দিত্বীয় ধাপে চিরিরবন্দর উপজেলায় ১২টি ইউনিয়নে ২৮৯ পরিবার পেয়েছে টিনশেডের বাড়ি। যাদের জমি আছে ঘর নেই, এমন পরিবারগুলোকে যাচাই-বাছাই করে তালিকাভুক্ত করা হয়। এরপর তৈরি করে দেয়া হয় ঘরগুলো।


চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্র পরিচালনা করছেন বলেই উন্নয়নের মহীসোপানে বাংলাদেশ। তিনি না হলে দারিদ্র্যসীমার নিচে বাস করা চিরিরবন্দরে ২৮৯ শতাধিক পরিবার এই বাড়ি পেতেন না।


বিবার্তা/মানিক/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com