খরায় বের হলো সাড়ে তিন হাজার বছর পুরনো প্রাসাদ
প্রকাশ : ২৯ জুন ২০১৯, ০৮:৫৯
খরায় বের হলো সাড়ে তিন হাজার বছর পুরনো প্রাসাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রচণ্ড খরার কারণে ইরাকের মসুল বাঁধের পানি কমে গিয়ে গত বছর প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো একটি প্রাসাদের খোঁজ পাওয়া গেছে। গবেষকরা বলছেন, এটি মিত্তানি সাম্রাজ্যের সময়কার প্রাসাদ।


তবে এই সাম্রাজ্য সম্পর্কে খুব বেশি তথ্য গবেষকদের কাছে নেই। এমনকি বর্তমান সিরিয়ার কিছু অংশ ও মেসোপটেমিয়ার উত্তরাঞ্চল নিয়ে গঠিত ওই সাম্রাজ্যের রাজধানী কোথায় ছিল, তাও জানেন না গবেষকরা।


গত বছর এই প্রাসাদের সন্ধান পাওয়ার পর একদল জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদ প্রাসাদের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ শুরু করেছেন।


টাইগ্রিস নদীর তীরে খুঁজে পাওয়া প্রায় তিন হাজার চারশ বছর আগের এই প্রাসাদ রহস্যময় মিত্তানি সাম্রাজ্যের সময়কার বলে বৃহস্পতিবার জানিয়েছে জার্মানির ট্যুবিঙেন বিশ্ববিদ্যালয়।


ওই বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ইভানা পুলিৎস বলেছেন, প্রাচীন মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম গবেষণা হওয়া সাম্রাজ্যগুলোর মধ্যে মিত্তানি একটি। এমনকি মিত্তানির রাজধানী সম্পর্কেও জানা যায় না।


জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদরা যত তাড়াতাড়ি সম্ভব ওই প্রাসাদের ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা করছেন, কেননা পানি বেড়ে গিয়ে আবারো তা তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।


এখন পর্যন্ত তারা দেয়ালে খদিত কিছু শিল্পকর্মের অবশিষ্ট ও কিউনেইফর্ম পদ্ধতিতে লিখিত কাদামাটির কমপক্ষে ১০টি লিপিফলক পেয়েছেন।


জার্মান গবেষকরা আশা করছেন, এসব লিপিফলকের বার্তা উদ্ধার করা গেলে মিত্তানি সাম্রাজ্য সম্পর্কে আরো বেশি তথ্য জানা যাবে। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com