আমের রানী নূরজাহান, গড় ওজন আড়াই কেজি
প্রকাশ : ২৭ মে ২০১৯, ১২:০৯
আমের রানী নূরজাহান, গড় ওজন আড়াই কেজি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফলের রাজা আম। কিন্তু আমের রানী কে? হিমসাগর, ল্যাংড়া বা গোলাপখাস নয়, আমের রানী বলা হয় নূরজাহানকে।


নুরজাহান আমের একটার দৈর্ঘ্য এক ফুট পর্যন্ত হতে পারে। এর আঁটির ওজনই ১৫০ থেকে ২০০ গ্রাম। নূরজাহান আমের সংখ্যা এতোই সীমিত যে, গাছে থাকা অবস্থাতেই মানুষ এই আমের অগ্রিম বুকিং করে নেন। চাহিদা বাড়লে এক একটা ফলের মূল্য ৫০০ রুপি পর্যন্ত পৌঁছে যায়।


আফগানিস্তানের এই আমের প্রজাতি ভারতে কেবল একটি মাত্র স্থানেই পাওয়া যায়। তাও খুবই সামান্য পরিমাণে। মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া অঞ্চলেই একমাত্র দেখা মেলে নূরজাহানের।


ইন্দোর থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে কাত্থিওয়াড়াতে এই প্রজাতির আম চাষের বিশেষজ্ঞ ইশাক মশুরী বলেন, এই বার আবহাওয়া অনুকূলে বলে নূরজাহানের বেশি ফলন আশা করা হচ্ছে। নূরজাহান গাছগুলোতে জানুয়ারি মাস থেকেই মুকুল ধরতে শুরু করে এবং ফল জুনের শেষদিকে সম্পূর্ণ পেকে যাবে।



তিনি বলেন, এবার এক একটা আম গড়ে ২.৫ কিলোগ্রামের কাছাকাছি ওজনের হতে পারে। আগে নূরজাহান আমের গড় ওজন হত ৩.৫ থেকে ৩.৭৫ কেজি।


বিশেষজ্ঞদের মতে, গত এক দশকে মৌসুমী বৃষ্টিপাতের দেরি, অল্প বৃষ্টি, অতি বৃষ্টি এবং আবহাওয়ার অন্যান্য কারণে নূরজাহানের ওজন ক্রমাগত হ্রাস পেয়েছে।


মশুরী বলেন, এর আগে অনেকবারই কাত্থিওয়াড়ার বাইরে অনেক লোক নূরজাহানের কলম রোপন করার চেষ্টা করেছে। কিন্তু গাছ হয়নি। আমের এই বিশেষ প্রজাতি ঋতুর পরিবর্তনে অত্যধিক সংবেদনশীল। এর প্রচুর যত্ন প্রয়োজন।


তিনি আরো বলেন, গত বছর শিলাবৃষ্টিতে নূরজাহানের মুকুল ঝরে যায়। এবার নূরজাহানের ভালো ফলন নিয়ে তারা আশাবাদী। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com