বিনা পয়সায় খাবার খাওয়ায় এই রেস্তোরাঁর মালিক
প্রকাশ : ২২ মে ২০১৯, ১০:৪৭
বিনা পয়সায় খাবার খাওয়ায় এই রেস্তোরাঁর মালিক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির হোয়াইট হাউস থেকে বেশি দূরে না। ওই এলাকার আর পাঁচটা রেস্তোরাঁর মতোই ঝকঝকে ‘সাকিনা হালাল গ্রিল’।


যদিও বাকিদের সাথে ওই রেস্তোরাঁর একটা তফাত আছে। বাকিদের মতো ডলারের বিনিময়ে সুস্বাদু খাবার পরিবেশনের পাশাপাশি ওই রেস্তরাঁটি বিনামূল্যেও খাবার দেয় তাদের, যাদের খাবার কিনে খাওয়ার মতো সামর্থ্য নেই।


এই লক্ষ্য নিয়ে গত পাঁচ বছরে প্রায় ৮০ হাজার লোককে বিনা পয়সায় খাবার খাইয়েছে ওই রেস্তোরাঁর মালিক কাজি মান্নান।


প্রথম সারির এক মার্কিন সংবাদপত্রকে ওই রেস্তোরাঁর মালিক কাজি মান্নান বলেছেন, আপনার যদি খাবার কিনে খাওয়ার ক্ষমতা না থাকে। চলে আসুন এখানে বিনামূল্যে খাবার খান। আর উপভোগ করুন একই পরিবেশ, যা অন্যেরা মূল্য দিয়ে উপভোগ করছেন।
২০১৩ সালে রেস্তোরাঁ খোলার পর থেকে এই নীতিতেই অটল রয়েছেন মান্নান।


কিন্তু কেন লোককে বিনা পয়সায় খাবার খাওয়াচ্ছেন মান্নান? এই প্রশ্নের জবাবে নিজের জীবনের গল্প শুনিয়েছেন তিনি। জানিয়েছেন ছোটবেলায় কী রকম অভাব ও খিদে সহ্য করে দিন কাটাতে হয়েছে তাকে। পাকিস্তানের একটা ছোট গ্রামের মধ্যে তার কষ্টকর জীবনই তাকে চিনিয়েছে খিদের জ্বালা কতটা কষ্টকর।


মান্নান বিবিসিকে বলেছেন, মাঝেমধ্যেই আমি দেখি গৃহহীন মানুষ ক্ষুধার জ্বালায় ডাস্টবিনে খাবারে সন্ধান করছে। এটা সত্যি আমাকে কষ্ট দেয়। খাবারের অভাবে শৈশবে যে কষ্ট পেয়েছি, এই দৃশ্যগুলো আমাকে সেসব দিনের কথাই মনে করিয়ে দেয়।’


ওই সব দিনের কষ্ট থেকেই মান্নান এখন মানুষকে বিনা মূল্যের খাবার দেয়ার উৎসাহ পান।


তাই সেই জীবনকে পিছনে ফেলে এলেও খাবার না থাকার কষ্টকে ভুলতে পারেননি তিনি। সে জন্যই রেস্তোরাঁ খোলার পর থেকেই বছরে ১৬ হাজার জনকে একবেলা করে খাবার লক্ষ্যমাত্রা নিয়েছিলেন তিনি। সেই লক্ষ্য পূরণের পথে আজও হেঁটে চলেছেন তিনি। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com