১০ লাখ বছর আগের নীল তিমির জীবাশ্ম উদ্ধার
প্রকাশ : ১৯ মে ২০১৯, ১২:০৮
১০ লাখ বছর আগের নীল তিমির জীবাশ্ম উদ্ধার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর জীবাশ্ম উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। ইতালির সান গিউলিয়ানা লেকের পাশ থেকে বিশালাকার একটি নীল তিমির জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে।


জীবাশ্মের কঙ্কাল পরীক্ষা নিরীক্ষার পর বিজ্ঞানীদের অনুমান, এই প্রাণী দৈর্ঘ্যে ৮৫ ফুট ছিল। ওজন ছিল ১৩০ থেকে ১৫০ টন ছিল। অর্থাৎ এক লাখ ১৭ হাজার কেজি থেকে এক লাখ ৩৬ হাজার কেজি।


যেখানে একটি আফ্রিকান হাতির ওজন ৬ হাজার ৩৫০ কিলোগ্রামের মতো এবং এশিয়ান হাতির ওজন ৫ হাজার ৪০০ কিলোগ্রামের মতো। অর্থাৎ যে নীল তিমির জীবাশ্ম উদ্ধার হয়েছে সেটা ২১টা আফ্রিকান হাতি এবং ২৫টা এশিয়ান হাতির সমান!


আর দৈর্ঘ্যে? তিনটি লরির সমান প্রায়। এখনো পর্যন্ত যতগুলো জীবাশ্মের সন্ধান মিলেছে তার মধ্যে এটাই সবচেয়ে বড় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এমনকি বর্তমানে যে সমস্ত নীল তিমি দেখা যায়, তারাও এর কাছে ‘শিশু’।



কয়েক বছর আগে ইতালির ওই লেকের ধারে চাষাবাদের জন্য মাটি খোঁড়ার সময় প্রথমে একটি বড় একটি মেরুদণ্ডের হাড় চোখে পড়ে এক কৃষকের। তারপর ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তাঁর দলের সদস্যদের নিয়ে ওই জায়গায় হাজির হন।


২০০৬ সালে ইতালির দক্ষিণাঞ্চলীয় শহর মাতেরার কাছে ওই লেকের ধারে চাষাবাদের জন্য মাটি খোঁড়ার সময় প্রথমে একটি বড় একটি মেরুদণ্ডের হাড় চোখে পড়ে এক কৃষকের। তারপর খবর পেয়ে ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তার দলের সদস্যদের নিয়ে ওই জায়গায় হাজির হন।


তিমিটা এতটাই বড় যে তার সম্পূর্ণ কঙ্কাল খুঁড়ে বের করতে প্রত্নতত্ত্ববিদদের দুই বছর সময় লেগে যায়। পাশের লেকের পানির লেভেলও কমিয়ে আনতে হয়েছিল বিজ্ঞানীদের। তা না হলে তিমির কঙ্কাল খুঁড়ে বের করা সম্ভব হত না।


বিশালাকার এই নীল তিমির হাড় পরীক্ষা করে জানা গেছে, এটা প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো। আর এখানেই বিজ্ঞানীদের মনে বিস্ময় জেগেছে। এত বছর আগেও সমুদ্রে এরকম একটা বিশালাকার প্রাণী ঘুরে বেড়াতো!



বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর অর্থ ১০ লাখ ৫০ হাজার বছরের আরো অনেক আগে নীল তিমির আবির্ভাব হয়েছিল। কারণ হিসাবে তারা বলছেন, কোনো প্রাণীর আকার রাতারাতি এতটা বিশাল হওয়া সম্ভব নয়।


এ বিষয়ে তাদের গবেষণা প্রতিবেদন সম্প্রতি জীব বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘বায়োলজি লেটার্সে’ প্রকাশিত হয়েছে।


কী ভাবে নীল তিমির জীবাশ্ম এল এই জায়গায়? বিজ্ঞানীরা বলেন, বরফ যুগ এর কারণ হতে পারে। আজ থেকে প্রায় ২০ লাখ ৬০ হাজার বছর পিছিয়ে গেলে এই বরফ যুগের শুরু। চলেছে আজ থেকে ১১ হাজার ৭০০ বছর আগে পর্যন্ত।



এই সময় বেশির ভাগ জলরাশি বরফে পরিণত হয়ে গিয়েছিল। ফলে সমুদ্রের জলস্তর কমে যায়। সে সময় যে তিমিগুলো মারা গিয়েছিল, বিজ্ঞানীদের অনুমান, তারই একটার জীবাশ্ম উদ্ধার হল ইতালির লেকের পাশে মাটির তলা থেকে। সূত্র: আনন্দবাজার ও ন্যাশনাল জিওগ্রাফি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com