মাটি খুঁড়ে মিললো দেড়শ বছর পুরনো সিন্দুক
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ২১:০৪
মাটি খুঁড়ে মিললো দেড়শ বছর পুরনো সিন্দুক
তালা (সাতক্ষীরা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরা তালায় মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেছে দেড়শ বছরের পুরনো লোহার সিন্দুক। সোমবার বিকালে উপজেলার ইসলামকাটি ইউনিয়নের পুরাতন রেজিস্ট্রি অফিসের পুরাতন ভবন অপসারণকালে সিন্দুকটি পাওয়া যায়। তবে তালাবদ্ধ সিন্দুকের তালা খোলা যায়নি।


ইসলামকাটি গ্রামের শত বছরের বৃদ্ধ বাবু লাল ঘোষ জানান, জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী এখানে ব্যবসায়িক কাজে ভবনটি নির্মাণ করেছিলেন দেড়শ বছর আগে। ওই সময় তিনি বড় ব্যবসায়ী ছিলেন। ১৯২৬ সালে ওই ভবনে পোস্ট অফিস করা হয়। এরপর করা হয় রেজিস্ট্রি অফিস। দেশ ভাগের আগে জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী কলকাতায় মারা যান। তার পরিবারের সকল সদস্যরা হাজার হাজার বিঘা সম্পত্তি ও বাড়ি ঘর ফেলে ভারতে চলে যান। ভবন ভাঙতে গিয়ে মাটির নিচে পাওয়া সিন্দুকটিতে সে সময়ের মুদ্রা বা অন্যকিছু থাকতে পারে।


এদিকে, সিন্দুক পাওয়ার ঘটনা শুনে দেখার জন্য বিভিন্ন স্থান থেকে এলাকাবাসী ভিড় জমান। উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন।


তালা থানা পুলিশের ওসি মেহেদী রাসেল বলেন, সিন্দুকটি পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। এর মধ্যে কী রয়েছে সেটি নিশ্চিতভাবে বলা যাবে না। তবে এখানে আগেকার সময়ে হিন্দুদের বসতি ছিল। প্রত্নতত্ত্ব দফতরের কাছে এটা হস্তান্তর করা হবে।


বিবার্তা/সেলিম/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com