শিরোনাম
মনিবের জন্য ৮০ দিন ধরে রাস্তায় অপেক্ষা কুকুরের
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৫:১০
মনিবের জন্য ৮০ দিন ধরে রাস্তায় অপেক্ষা কুকুরের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের ব্যস্ত এক সড়কে মনিবের জন্য প্রতিদিন অপেক্ষা করে একটি কুকুর। ওই রাস্তায় ৮০ দিন আগে তার মনিব মারা গেছেন। এমন একটি ভিডিও চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।


চীনের জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট সিনা ওয়েইবোতে কুকুরটির অপেক্ষার এই দৃশ্য গত দুইদিনে ১৪ লাখ মানুষ দেখেছেন।


চীনের উত্তরে ইনার মঙ্গোলিয়ার হোহোট শহরের ওই ব্যস্ত সড়কে ২১ আগস্ট কুকুরটির মালিক মারা যান। এরপর থেকে রোজ কুকুরটি তার মনিবের জন্য অপেক্ষা করতে থাকে সেখানে।


এক ট্যাক্সিচালক জানিয়েছেন, স্থানীয় বাসিন্দারা কুকুরটিকে সাহায্যের চেষ্টা করেছেন, কিন্তু কাউকে কাছে যেতে দেখলে প্রতিবারই পালিয়ে গেছে সে। স্থানীয় চালকরা কুকুরটির জন্য রাস্তায় খাবার রেখে দেয়, কিন্তু যখনি কেউ কাছে যাবার চেষ্টা করেছে, দৌড়ে পালিয়ে যায় কুকুরটি।


তিনি বলেন, মনিবের সঙ্গে তার সম্পর্ক খুবই গভীর ছিল। যেদিন তিনি এই রাস্তায় গাড়িচাপায় মারা যান, মৃতদেহের পাশে কুকুরটি ঠায় দাঁড়িয়ে ছিল। তারপর থেকেই এই ঘটনা ঘটছে। আশপাশের লোকেরা সারাদিনই কুকুরটিকে রাস্তায় বসে থাকতে দেখে।


পিয়ার ভিডিও ওয়েবসাইট নামে একটি ভিডিও শেয়ারিং সাইট ১০ নভেম্বর ভিডিওটি চীনে ফেসবুক বা টুইটারের বিকল্প হিসেবে ব্যবহার হওয়া সিনা ওয়েইবোতে পোষ্ট করে। এরপর থেকেই ব্যবহারকারীরা এই ভিডিও নিয়ে আলোচনা করে যাচ্ছেন।


অধিকাংশ মানুষ কুকুরটির আনুগত্যের অনুভূতি নিয়ে মন্তব্য করছেন। কেউ কুকুর নিয়ে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করছে। কেউ বা আবার কুকুরটির সুস্থতা নিয়ে উদ্বিগ্ন। আবার কেউ কেউ কুকুরটিকে দেখভালের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করছেন।


তবে এমন নজির এই প্রথম নয়। প্রভুভক্ত প্রাণী হিসেবে কুকুরের সুনাম বহুকাল থেকেই। আর চীনের সামাজিক মাধ্যমেও এটিই প্রথম মনিবভক্ত কুকুরের গল্প নয়।


এ বছরের শুরুতে পিয়ার ভিডিও আরেকটি ভিডিও পোস্ট করেছিল, সেখানে জিয়ংজিয়ং নামে বয়স্ক এক কুকুর রেলস্টেশনের বাইরে মনিবের কর্মস্থল থেকে বাড়ি ফেরার অপেক্ষায় থাকে।


এছাড়া ১৯২০ সালে জাপানে হাসিকো নামে একটি কুকুর প্রতিদিন মনিবের সঙ্গে রেলস্টেশনে দেখা করার কারণে বিখ্যাত হয়ে উঠেছিল। মনিবের মৃত্যুর পর নয় বছর হাসিকো সেই স্টেশনে গিয়ে বসে থাকত। টোকিও শহরের উপকণ্ঠে সেই কুকুরের স্মরণে একটি ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com