শিরোনাম
নিলামে উঠছে ‘দ্য পিঙ্ক লেগাসি’
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১১:১২
নিলামে উঠছে ‘দ্য পিঙ্ক লেগাসি’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশাল আকারের চৌকো গোলাপি রঙের হীরা। আলো ঠিকরে বেরচ্ছে তার শরীর থেকে। ১৯ ক্যারেট ওজনের কাছাকাছি এই হীরা যেমন দুষ্প্রাপ্য তেমনই অভিজাত।


এমন এক হীরাই এবার নিলামে উঠছে সুইজারল্যান্ডের জেনেভায়। আগামী ১৩ নভেম্বর নিলাম সংস্থা ক্রিস্টিসে এই নিলাম অনুষ্ঠিত হবে।


এর দাম উঠতে পারে ৩০ মিলিয়ন থেকে ৫০ মিলিয়ন ডলার। এর আভিজাত্যের কারণে এই হীরার নামকরণ করা হয়েছে ‘দ্য পিঙ্ক লেগাসি’। এর আগে এত দামি ও ঐতিহ্যময় রত্ন নিলামে ওঠেনি বলেই ক্রিস্টিসের দাবি।



সাধারণত বেশির ভাগ গোলাপি হীরাই এক ক্যারেটের কম ওজনের হয়। সেখানে এর ওজন ও ঔজ্জ্বল্য এতটাই যে একে ‘বিরল’ বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। চৌকো এই হীরার রঙের ঘনত্বও অন্য সব হীরকখণ্ডকে পিছনে ফেলে দেবে।


এমনিতেই গোলাপি হীরা খুবই দুষ্প্রাপ্য, তার উপর এর ওজন নিয়েও বিস্মিত রত্নবিশেষজ্ঞরা। এর আগে ২০১৭ সালের নভেম্বরে হংকংয়ে ১৫ ক্যারেটের একটি গোলাপি হীরা নিলামে ওঠে। সে ক্ষেত্রে প্রতি ক্যারেটের দাম ধার্য হয় ১৬ কোটি টাকার বেশি। আজ পর্যন্ত নিলামের ইতিহাসে সেটিই সবচেয়ে দামি হীরা হিসেবে পরিচিত ছিল।


২০১৩ সালে প্রায় ৬০ ক্যারেট ওজনের একটি হীরা নিলামে ওঠে, যার প্রতি ক্যারেটের দাম উঠেছিল ১০ কোটি টাকার বেশি।



আপাতত এই মূল্যবান হীরকখণ্ডটি জেনেভার ওপেনহাইমার পরিবারের তত্ত্বাবধানে রয়েছে। বিগত ১০ বছর ধরে এই পরিবার ডে বিয়ার্স ডায়মন্ড মাইনিং সংস্থার কর্ণধার। যদিও এই হীরকখণ্ডের বর্তমান মালিকের পরিচয় দিতে তারা অস্বীকার করেন।


এই হীরকখণ্ডটি দক্ষিণ আফ্রিকার কোনো এক আকরিকের খনি থেকে প্রায় ১০০ বছর আগে পাওয়া যায় বলে দাবি করেন জেনেবার রত্নবিশেষজ্ঞ জিন মার্ক লুনেল। তার মতে, এটিই আপাতত পৃথিবীর সেরা হীরকখণ্ড।



তার মতে, ১৯২০ সাল নাগাদ এই হীরকখণ্ডটিকে কেটে ১৯ ক্যারেটের ওজন দেয়া হয়। আগামী ১৩ তারিখ পৃথিবীর সেরা এই হীরার কত দাম ওঠে তা নিয়ে অধীর আগ্রহে অপেক্ষায় রত্নব্যবসায়ী ও বিশেষজ্ঞরা। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com