শিরোনাম
খোঁজ মিলল মিসরের ১৯শ’ বছর পুরনো প্রেসক্রিপশন
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১২:০৪
খোঁজ মিলল মিসরের ১৯শ’ বছর পুরনো প্রেসক্রিপশন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রাচীন মিসরের চিকিৎসকরা বিভিন্ন জড়িবুটি আর ভেষজ ওষুধের সাহায্যে নানা রোগের চিকিৎসা করতেন। এমনকি রোগীদের তারা দিতেন ওষুধের বর্ণনাসহ প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্রও।


সম্প্রতি প্রাচীন মিসর বিশেষজ্ঞরা প্যাপিরাস কাগজে প্রাচীন হায়ারোগ্লিফিথ লিপি আঁকা তেমনই একটি চিকিৎসা ব্যবস্থাপত্রের পাঠোদ্ধার করতে পেরেছেন। এতে আছে চোখ ও কিডনি রোগ এবং মাথাব্যথার চিকিৎসায় এমন কিছু ওষুধের বিবরণ, যা আজও মানুষের উপকারে লাগতে পারে।


১৯১৫ সালে মিসরের মধ্যাঞ্চলীয় অক্সিরাইনস্কুস এলাকা থেকে বিভিন্ন নিদর্শনের সঙ্গে বেশ কিছু প্যাপিরাসও খুঁজে পাওয়া যায়। এর মধ্যেই ছিল ওষুধের বর্ণনাসহ এই ব্যবস্থাপত্রটি। যার বয়স কমপক্ষে ১৯শ’ বছর বলে মনে করা হচ্ছে। এতদিন এ ব্যবস্থাপত্রটির পাঠোদ্ধার করতে পারছিলেন না মিসর বিশেষজ্ঞরা। সম্প্রতি আর্থার হান্ট এবং বার্নার্ড গ্রেনফেল নামে দুই মিসরবিদ এর পাঠোদ্ধারে সফল হয়েছেন।


ব্যবস্থাপত্রটিতে দেখা যায়, মাথা ও ঘাড় ব্যথা উপশমে প্রাচীন মিসরীয় চিকিৎসকরা চামায়েদাফনি নামে এক ধরনের গাছের পাতার রিং তৈরি করে রোগীর মাথায় পরাতেন। তবে এই রিং কীভাবে মাথা ব্যথা উপশম করত এবং কতদিন এটি পরে থাকতে হতো তা এক রহস্য।


এ ছাড়া ব্যবস্থাপত্রে কলিরিয়াম নামে এক ধরনের চোখের চিকিৎসার কথা বলা হয়েছে। ধারণা করা হয়, এটি চোখ থেকে পানি পড়া বা লাল হয়ে যাওয়া-সংক্রান্ত রোগের চিকিৎসা।


প্রাচীন এই অমূল্য ব্যবস্থাপত্রটি বর্তমানে রক্ষিত আছে অক্সফোর্ড ইউনিভার্সিটি লাইব্রেরির ইজিপ্ট এক্সপ্লোরাশন সোসাইটিতে। সূত্র : লাইভ সায়েন্স


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com