শিরোনাম
বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে হ্যারি পটার
প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৮, ১৪:৪৮
বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে হ্যারি পটার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হ্যারি পটার ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত সাত খন্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের উপন্যাসগুলিতে জাদুকরদের পৃথিবীর কথা বলা হয়েছে এবং কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামের এক কিশোর জাদুকরকে ঘিরে, যে তার প্রিয় বন্ধু রন উইজলি ও হারমায়নি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়।


জাদুর ছড়ি থেকে শুরু করে উড়ন্ত ঝাড়ু সবকিছুই যেন অমোঘ আকর্ষণের বস্তু। আর সেজন্যই হয়তো দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় বই তথা চলচ্চিত্রের মধ্যে এক্কেবারে প্রথম সারিতে আসে হ্যারি পটার।


শুধুমাত্র হ্যারি পটারের উপর ভর করেই বিশ্বের অসংখ্য মানুষের জীবন জীবিকাও চলছে, এক সমীক্ষা বলছে হ্যারি পটারের নামে বিশ্বের প্রায় সমস্ত রকম ব্যবসা তথা দোকানপাট রয়েছে। এক কথায় হ্যারি পটারের নাম ভাঙিয়ে রোজগার করছেন বিশ্বের কয়েক হাজার মানুষ।


সম্প্রতি হ্যারি পটারের উপর একটি নতুন পাঠক্রম চালু করল কলকাতার National University of Juridical Sciences (NUJS) অর্থাৎ শহরের বিখ্যাত এই আইন বিশ্ববিদ্যালয়টির একটি পাঠক্রমের বিষয়বস্তু হতে চলেছে হ্যারি পটার। যা করল তা সত্যিই অভূতপূর্ব। কিন্তু কেন এমন পাঠক্রম চালু করা হচ্ছে।


আসলে, জাতীয় আইন বিশ্ববিদ্যালয় চাইছে, কাল্পনিক ঘটনার ক্ষেত্রে আইন কীভাবে কাজ করে বা কতটা কার্যকর সে সম্পর্কে আইন ছাত্রদের উৎসাহ বাড়াতে। আর সে উদ্দেশ্যেই একটি নতুন পাঠক্রম চালু করেছে বিশ্ববিদ্যালয়টি। কোর্সটির নাম, “An interface between Fantasy Fiction Literature and Law: Special focus on Rowling’s Potterverse”।


এই পাঠক্রমটিতে মূলত হ্যারি পটারের বিভিন্ন গল্পে আইনের প্রভাব কতটা, বা তা কীভাবে কার্যকর হয়েছে তা শেখানো হবে। প্রাথমিকভাবে এটি একটি ঐচ্ছিক বিষয়। চতুর্থ ও পঞ্চম বর্ষের ছাত্রছাত্রীদের স্নাতক (B.A LL.B Hons) পাঠক্রমে এই বিষয়টিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে চালু করা হলেও, পরবর্তীকালে নিয়মিতভাবে এই পাঠক্রম করার চেষ্টা করবে বিশ্ববিদ্যালয়। এই কোর্সটি পাশ করা হয়ে গেলেই আপনি হয়ে যাবেন র্সার্টিফায়েড হ্যারি পটার ভক্ত।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com