জার্মানির বাজারে বাংলাদেশের মাছ
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০০
জার্মানির বাজারে বাংলাদেশের মাছ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাঙালি যে দেশেই বসবাস করুক না কেন, তাদের মাছ চাই-ই চাই। আর সেই মাছ যদি হয় দেশী, তাহলে তো কথাই নেই।


বিশ্বের অন্যান্য দেশের মতো জার্মানিতেও অনেক বাংলাদেশী বাস করেন। অতএব আর চাই কী, মাছ তাদের চাই-ই। সুতরাং তাদের চাহিদা মেটাতে দেশটির বেশ কিছু শহরে বাংলাদেশি পণ্যের দোকানে পাওয়া যাচ্ছে বাংলাদেশী মাছ।


বন শহরে
জার্মানির বন শহরের একটি বাংলাদেশী পণ্যের দোকানে ইলিশ, রুই, কাতলা, চিংড়ি, পাবদা, কাজলি, পুটি, কেচকি, রূপচাঁদা ছাড়াও নানারকমের ছোট ও বড় মাছ পাওয়া যায়।


বিশাল আকারের হিমায়িত রুই
কোলন শহরে রয়েছে বাংলাদেশি খাবারের দোকান। এখানে রাখা বড় বড় আস্ত রুই মাছগুলো এভাবেই বাংলাদেশ থেকে আসে। ক্রেতারা যে যেভাবে যতটুকু চান, তাঁকে সেভাবে দোকান থেকেই ইলেকট্রনিক ছুরি দিয়ে মাছ কেটে দেয়া হয়।


স্বাদ করে সাধের ইলিশ খাওয়া
জার্মানিতে সারা বছরই অনেক বাঙালি নানাভাবে ইলিশ খান। তবে ১লা বৈশাখে ইলিশ চাই-ই চাই। যে কারণে অনেকে আগে থেকেই যথেষ্ট পরিমাণে ইলিশ কিনে ফ্রিজে রেখে দেন। ভয়, যদি ১লা বৈশাখের আগেই ফুরিয়ে যায়!


সবচেয়ে বড় দোকান ফ্রাংকফু্র্টে
জার্মানির বাণিজ্যনগরী ফ্রাংকফুর্ট। সেখানে সরাসরি বাংলাদেশ বা লন্ডন থেকে মাছ আনা হয়। আর কোলন, বন বা অন্যান্য শহরের ব্যবসায়ীরা মাসে এক বা দু’বার মাছসহ অন্যান্য বাংলাদেশি পণ্য আনতে ফ্রাংকফুর্টে যান। মাঝে মাঝে অবশ্য তাঁরা লন্ডন থেকেও এ সব পণ্য নিয়ে আসেন।


বাঙালির আবেগ
জার্মানিতে এমন বাঙালিও আছেন, যাঁরা নিজের দেশের ফ্রোজেন মাছ ছাড়া তৃপ্তি করে ভাতই খেতে পারেন না। জার্মানির স্বাস্থ্যকর তাজা মাছে তাঁদের পেট ভরলেও মন যে ভরে না!


ছোট মাছ
জার্মানিতে বাংলাদেশের ছোট মাছও পাওয়া যায়, যদিও হিমায়িত। ছোট মাছের চচ্চরি! আহারে কি দারুণ স্বাদ! তা হোক না ফ্রোজেন, তাতে কি?


শুটকি মাছ
শুধু ফ্রোজেন মাছ নয়, জার্মানির বাজারে ভোজনরসিক বাঙালির প্রিয় শুটকি মাছও রয়েছে।


মাছের দাম
এবার বলা যাক মাছের দামের কথা। রুই মাছ প্রতি কেজি পাঁচ ইউরো বা বাংলাদেশি টাকায় পাঁচ শ' টাকা। এক কেজি ইলিশ মাছের দাম ১৩০০ টাকা। অনেকের প্রিয় দেশি চিংড়ির দামও ইলিশের মতোই। প্রতি কেজি পাবদা মাছের দাম বাংলাদেশি ৮০০ টাকা। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com