হাতি তাড়াতে মৌমাছির গুঞ্জন!
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৫
হাতি তাড়াতে মৌমাছির গুঞ্জন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু রুখতে এবার ভারতীয় রেল বিশেষ পরিকল্পনা নিয়েছে। হাতির করিডরগুলোতে এমন ডিভাইস ব্যবহার করবে রেল, যা থেকে ছড়াবে মৌমাছির আওয়াজ। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল।


উত্তর-পূর্ব সীমান্ত রেলের আসামের গুয়াহাটির কাছে পরীক্ষামূলকভাবে লাগনো হয়েছে এই ডিভাইস। যা উপযুক্ত কাজ করছে বলে রেল জানিয়েছে।


মাত্র ২ হাজার টাকা খরচের বিনিময়ে এই মৌমাছির গুঞ্জনের ডিভাইস করা যাচ্ছে। ফলে একেবারে সামান্য খরচে এতবড় ফল রেলের কাছে এখন হাতে স্বর্গ পাওয়ার মতো।


রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাইন কিছুদিন আগেই জানিয়েছিলেন, ২০১৪ থেকে ২০১৭ মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গেছে ৩৫টি হাতি। গত এপ্রিল মাসে হাওড়া-মুম্বাই মেলের ধাক্কায় ওড়িশার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়।


বারবার নানা পদক্ষেপ নিয়েও সুফল তেমন পাওয়া যায়নি। এই দুর্ঘটনা ঘটেই চলেছে। এবার নতুন ভাবনা রেলের।


ছোট মৌমাছির হুলকে অঙ্কুশের ফলার চেয়েও বেশি ভয় পায় হাতি। এই বদ্ধ ধারণা থেকেই এবার রেলের নবতম পরিকল্পনা। হাতি তাড়াতে এবার মৌমাছির গুঞ্জনকে হাতিয়ার করা। হাতির করিডরগুলোতে এমন এক ডিভাইস লাগানো হচ্ছে যাতে ভোঁ ভোঁ শব্দ হবে মৌমাছির গুঞ্জনের মতো। যা ৬০০ মিটার দূর থেকে শুনতে পাবে হাতির পাল। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com