জার্মানিতে মাছ ধরতে লাইসেন্স লাগে!
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৭:৩৬
জার্মানিতে মাছ ধরতে লাইসেন্স লাগে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌখিন মৎসশিকারি বা জেলে – উভয় শ্রেণীর জন্যই মাছ ধরার এক আদর্শ স্থান জার্মানি। দেশটির উত্তরে রয়েছে ‘নর্থ সি', উত্তরপশ্চিমাঞ্চলে ‘বাল্টিক সি'। এছাড়া বিভিন্ন নদী, লেক কিংবা বন্দরেও মাছ ধরার সুযোগ রয়েছে। তবে মাছ ধরতে লাইসেন্স নিতে হবে। আর যেখানে মাছ ধরতে চান, সেখানে তা করার অনুমতি আছে কিনা তাও আগে থেকে জেনে নিতে হবে।


যেভাবে লাইসেন্স নেবেন


মাছ ধরার বড়শির জন্য লাইসেন্স নিতে হয় জার্মানদের। আর সেটা পেতে একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ পরীক্ষায় মূলত জার্মানিতে মাছ ধরার আইন আপনি কতটা জানেন, যেমন কোন আকারের মাছ কোন মৌসুমে ধরা যাবে বা যাবে না, বা কোন প্রজাতির মাছ ধরা যাবে, কিংবা মাছ ধরার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে আপনার কতটা জ্ঞান আছে তা যাচাই করা হয়। তাই মাছ ধরার লাইসেন্স পাওয়ার পরীক্ষায় অংশ নেয়ার আগে আপনাকে স্থানীয় মাছ ধরার ক্লাব আয়োজিত প্রস্তুতিমূলক একটি কোর্স করতে হবে।


লাইসেন্স পাওয়ার সেই পরীক্ষায় পাস করলে আপনি সারা জীবনের জন্য মাছ ধরার লাইসেন্স পাবেন। তবে সেটি রাজ্যভেদে কয়েক বছর পরপর নবায়ন করতে হবে। জার্মানিতে অবস্থানরত অভিবাসী বা পর্যটকদের জন্যও মাছ ধরতে গেলে লাইসেন্সের প্রয়োজন আছে। তবে কিছু রাজ্যে এই বিষয়টি খানিকটা শিথিলও। সেক্ষেত্রে আপনি ''মাছ ধরতে সক্ষম'' এমন প্রমাণ দিতে পারলেও অল্প কিছুদিনের জন্য আপনাকে লাইসেন্স দেয়া হতে পারে।


তবে...


শুধু মাছ ধরার লাইসেন্স থাকলেই আপনি যে কোনো জায়গায় গিয়ে মাছ ধরতে পারবেন না। জার্মানিতে বেশকিছু মৎসভাণ্ডার রয়েছে, যেখানে মাছ ধরতে গেলে আলাদাভাবে অনুমতির প্রয়োজন হবে। আর সেই অনুমতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা অনুমতি না নিয়ে যদি আপনি মাছ ধরেন, তাহলে জরিমানা হতে পারে। জার্মানির একটি রাজ্যে এই জরিমানার পরিমাণ ২৫,০০০ ইউরো (প্রায় ২৮ লাখ টাকা) অবধি হতে পারে।


‘সাইজ ম্যাটার্স'


আপনি কোন আকারের মাছ ধরছেন, সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। জার্মানিতে মাছের বংশবৃদ্ধি অব্যাহত রাখতে এবং মাছের বৃদ্ধি ঠিক রাখতে কিছু নির্দিষ্ট আকারের মাছ এবং নির্দিষ্ট কিছু মৌসুমে কিছু প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আছে। সেই নিষেধাজ্ঞা সম্পর্কে ধারণা পেতে আপনার মাছ ধরার অনুমতিপত্র দেখতে পারেন। এক্ষেত্রে আপনি কোন রাজ্যে মাছ ধরছেন তা গুরুত্বপূর্ণ। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com