পৃথিবীর প্রাচীনতম রং গোলাপি!
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ০৯:৫৫
পৃথিবীর প্রাচীনতম রং গোলাপি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেমের লাল নয়। ঈর্ষার সবুজও নয়। বাবল গাম অথবা হাওয়াই মিঠাই! কিংবা ফ্লেমিঙ্গো... উজ্জ্বল গোলাপির যে আভা মন জুড়িয়ে দেয়, সেটিই পৃথিবীর সবচেয়ে প্রাচীন রং।


অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির এক গবেষকের দাবি তেমনই। তার গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘প্রোসিডিংস অব দি ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস অব দি ইউনাইটেড স্টেটস অব আমেরিকা’ পত্রিকায়।


সাহারা মরুভূমির নীচে পশ্চিম আফ্রিকার মরিটেনিয়ার টাওদেনি বেসিনে থাকা ১১০ কোটি বছরের পুরনো পাথরে গোলাপি রঞ্জক খুঁজে পেয়েছেন তিনি। নুর গুয়েনেলি নামে ওই গবেষক বলছেন, ভূতাত্ত্বিক রেকর্ডে এটাই সব চেয়ে পুরনো রং।


তার দাবি, সামুদ্রিক জীব থেকে বিভিন্ন রঞ্জক যখন তৈরি হয়েছে, তারও ৫০ কোটি বছর আগে তৈরি হয়েছে উজ্জ্বল গোলাপি রঞ্জক। এটিরও উৎস প্রাচীন সামুদ্রিক জীব।



গুয়েনেলি বলেছেন, উজ্জ্বল গোলাপি রঞ্জক হচ্ছে ক্লোরোফিলের আণবিক জীবাশ্ম। এক ধরনের সালোক সংশ্লেষকারী প্রাচীন সামুদ্রিক জীব এই ক্লোরোফিল তৈরি করত। রঞ্জক রয়ে গেলেও ওই জীব পরে উধাও হয়ে যায়।


এই রঞ্জক আবিষ্কারের জন্য গবেষক ১০০ কোটি বছরের পুরনো পাথর গুঁড়ো করে পাউডার তৈরি করেন। সেই পাউডার থেকে প্রাচীন জীবের কণা (মলিকিউল) বের করে তার বিশ্লেষণ করেছেন। এই সময়েই প্রাচীন রঞ্জকে উজ্জ্বল গোলাপি রং লক্ষ্য করেন গুয়েনেলি।


যদিও পাথরে জমে থাকা অবস্থায় ওই জীবাশ্মের রং কখনো রক্তের মতো লাল, কখনও বা গাঢ় বেগুনি। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com