ট্রেন দুর্ঘটনা রোধে সিগন্যাল ট্রান্সমিটার আবিষ্কার
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৬:২৯
ট্রেন দুর্ঘটনা রোধে সিগন্যাল ট্রান্সমিটার আবিষ্কার
সিংড়া (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুর্বৃত্তায়ন ও লাইনচ্যুতির কারণে সারাদেশে বছরে কমপক্ষে ১৫ থেকে ২০টি ট্রেন দুর্ঘটনার শিকার হয়। আর এতে ক্ষয়ক্ষতি হয় কয়েক কোটি টাকার। আবার কারো কারো প্রাণও চলে যায়। সম্প্রতি ট্রেন দুর্ঘটনা রোধে সিগন্যাল ট্রান্সমিটার আবিষ্কার করেছেন নাটোরের সিংড়া পৌর এলাকার গোডাউন পাড়া মহল্লার মৃত রওশন আলীর ছেলে মনোয়ার হোসেন মিঠুন।


ব্যক্তি জীবনে মিঠুন বগুড়ার শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির মিটার রিডার হিসেবে কর্মরত রয়েছেন। তার আবিষ্কৃত সিগনাল ট্রান্সমিটার আগেই জানিয়ে দিবে দূর্বৃত্তায়ন ও লাইনচ্যুতির খবর।


মিঠুনের দাবি দূর্বৃত্তায়ন ও লাইনচ্যুতির কারণে স্লিপার কিংবা পাটাতন বিচ্ছিন্ন হয়ে থাকলে আগেই জানিয়ে দিবে এই সিগন্যাল ট্রান্সমিটার। আর এতে ট্রেন দুর্ঘটনার কবল থেকে রক্ষা পাবে যাত্রী সাধারণ। তিনি জোর দাবি করে বলেন, আমার এই আবিষ্কৃত সিগনাল ট্রান্সমিটার প্রতিটা ষ্টেশনে ব্যবহার করলে ট্রেন দুর্ঘটনা রোধ করা সম্ভব।


তিনি এ প্রতিবেদককে বলেন, একদিন ট্রেনে ভ্রমণকালীন সময়ে মনে হয়েছিল দুর্বৃত্তায়ন ও লাইনচ্যুতির কারণে দেশে অহরহ ট্রেন দুর্ঘটনার সংবাদ পাওয়া যায়। তাই ট্রেন দুর্ঘটনা রোধে মনে মনে ভাবতে থাকি।



বাড়ি ফিরে গবেষণা করতে থাকি, কি করে এই ট্রেন দুর্ঘটনা রোধ করা যায়। দীর্ঘদিন চেষ্টার ফলে সম্প্রতি আবিষ্কার করতে পেরেছি সিগনাল ট্রান্সমিটার। দুর্বৃত্তায়ন ও লাইনচ্যুতির কারণে স্লিপার কিংবা পাটাতন বিচ্ছিন্ন হয়ে থাকলে আগেই জানিয়ে দিবে এই সিগনাল ট্রান্সমিটার।


মিঠুন জানান, সরকারিভাবে আমাকে পরীক্ষামূলক সুযোগ দিলে শতভাগ বাস্তবে রূপ দেয়া সম্ভব। দেশ ও দেশের বাইরে প্রতিটা ষ্টেশনে এই সিগনাল ট্রান্সমিটার ব্যবহারে খরচ পড়বে মাত্র ৭০হাজার টাকা। এতে ট্রেন দুর্ঘটনা রোধসহ জানমাল রক্ষা করা সম্ভব বলে তিনি জানিয়েছেন। এ জন্য তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও রেলমন্ত্রী মুজিবুল হকের সুদৃষ্টি কামনা করেছেন।


বিবার্তা/রাজু/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com