গ্রীনল্যান্ডের গ্রামের দিকে ভেসে আসছে বিশাল আইসবার্গ
প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১০:১২
গ্রীনল্যান্ডের গ্রামের দিকে ভেসে আসছে বিশাল আইসবার্গ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রীনল্যান্ডের পশ্চিমের একটি গ্রামের দিকে ভেসে আসছে বিশাল একটি আইসবার্গ বা সাগরে ভাসমান বরফখন্ড। এরফলে গ্রামটির কিছু বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।


স্থানীয় কর্মকর্তারা বলছেন, তারা জীবনে এতো বড় আইসবার্গ দেখেননি। ১০০ মিটার উচুঁ এই আইসবার্গটি সমুদ্রতটের কয়েক মিটার সামনে থেমেছে এবং ধীরে ধীরে বরফ গলা শুরু হয়েছে।


৬৫০ ফুট প্রশস্ত এই আইসবার্গটি প্রায় দুটি ফুটবল মাঠের সমান।


ইন্নারসুইট নামের ওই গ্রামটি কোণাকুণি পাথুরে জায়গার ওপর, যার তিনদিকেই সমুদ্র। আশংকা করা হচ্ছে, আইসবার্গটি যদি ভেঙে পড়ে তাহলে সাগরে যে ঢেউ তৈরি হবে, তা বাড়িঘর ভাসিয়ে নিয়ে যেতে পারে।



ইন্নারসুইট গ্রামের বাসিন্দা ১৬৯ জন। যাদের বাড়ি সাগরের একেবারে তীরে এমন ৩৩ জনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। বাকিদেরকে তাদের নৌকা আইসবার্গ থেকে দূরে রাখতে বলা হয়েছে।


গ্রীনল্যান্ডের রাজধানী নুক থেকে ৬০০ মাইল উত্তরে অবস্থিত এই গ্রাম ইন্নারসুইট। এই গ্রামের অধিকাংশ বাসিন্দা শিকারি ও মৎস্যজীবী।


গ্রামের কাউন্সিল সদস্য সুজান এলিয়াসেন স্থানীয় এক পত্রিকাকে বলেছেন, আইসবার্গটির গায়ে ফাটল দেখা যাচ্ছে, তাই আমরা ভয় পাচ্ছি যে এটি যে কোনো সময় ভেঙে পড়তে পারে।


এছাড়া গ্রামটির বিদ্যুৎ কেন্দ্র জ্বালানি তেলের ডিপোও সাগরের কাছেই।



সম্প্রতি বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে আইসবার্গ দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যাচ্ছে। জুন মাসেই বিজ্ঞানীরা একটি ভিডিও প্রকাশ করেছেন যাতে পূর্ব গ্রীনল্যান্ডে একটি হিমবাহ থেকে এক বিশাল আইসবার্গ আলাদা হয়ে যাবার দৃশ্য দেখা যাচ্ছে।


গ্রীনল্যান্ড ঢেকে থাকা বরফের স্তরের আয়তন প্রায় ১৮ লাখ বর্গকিলোমিটার এবং বরফের স্তর গড়ে দেড় কিলোমিটারেরও বেশি পুরু। সূত্র: বিবিসি ও এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com