রাস্তা খুঁড়তে গিয়ে সোনার মোহর !
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ২১:৫৬
রাস্তা খুঁড়তে গিয়ে সোনার মোহর !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাস্তা খোঁড়াখুঁড়ি করতে গিয়ে পাওয়া গেলো দুর্লভ সোনার মোহরভর্তি ঘড়া।রাস্তা তৈরির কাজ চলছিল ছত্তিশগড়ের কোন্ডাগাঁও জেলায়। খোঁড়াখুঁড়ি করার সময় হঠাতই সেখান থেকে বেরিয়ে আসে একটি পাত্র। সোনার মোহরে ভরা, সঙ্গে একটি রূপোর মোহর ও এক জোড়া সোনার কানের দুল। ঘড়ায় মোট ৫৭টি সোনার মোহর ছিল বলে জানা গিয়েছে।


সর্বভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদন অনুয়ায়ী, ঘটনাটি ঘটে চলতি মাসের ১০ তারিখ। রাস্তাটি তৈরি হচ্ছিল কোন্ডাগাঁও জেলার দুটি গ্রাম, কোরকোটি ও বেদমার মধ্যে।


কোরকোটি গ্রামের সরপঞ্চ, নেহরুলাল বাঘেল, মোহর ভর্তি ঘড়াটি জেলাশাসকের হাতে তুলে দিয়েছেন বলে জানিয়েছেন স্বয়ং জেলাশাসক নীলকণ্ঠ টেকাম। তিনি আরও জানান যে, রাস্তা তৈরির কাজ চলাকালীন, এক মহিলা কর্মীর নজরে পড়ে মোহরের ঘড়াটি।


প্রাথমিক পরীক্ষানিরীক্ষার পরে জানা গেছে, মোহরগুলি ১২ থেকে ১৩ দশকের। মোহরের গায়ে খোদাইয়ের কাজ দেখে মনে করা হচ্ছে যে, তৎকালীন বিদর্ভ রাজ্যে (বর্তমানে মহারাষ্ট্র) যাদবদের শাসনকালের সময়কার। প্রসঙ্গত, বিদর্ভ রাজ্য এক সময় দণ্ডকারণ্য পর্যন্ত বিস্তারিত ছিল। তখন বস্তারের সাতটি জেলা যাদব রাজ্যের অন্তর্ভুক্ত ছিল, যা বর্তমানে ছত্তিশগড়ের অংশ।


বিবার্তা/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com