সবচেয়ে উঁচু ঢেউয়ের রেকর্ড!
প্রকাশ : ১২ মে ২০১৮, ২১:৫৯
সবচেয়ে উঁচু ঢেউয়ের রেকর্ড!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীর দক্ষিণ গোলার্ধে ওশেনিয়া মহাদেশের সমুদ্রে সবচেয়ে উঁচু ঢেউ হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। নিউজিল্যান্ডের ৭০০ কিলোমিটার দক্ষিণে হয়ে যাওয়া সেই ঢেউয়ের উচ্চতা ছিল ৭৮ ফুট বা ২৩.৮ মিটার। যা আট তলার সমান উঁচু!


বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গত মঙ্গলবার দক্ষিণ মহাসাগরে ক্যাম্পবেল দ্বীপের কাছে একটি বয়া থেকে উঁচু ঢেউ রেকর্ড করা হয়েছে। আর এ কাজটি করেছে গবেষণা প্রতিষ্ঠান মেটওসান সলিউশন।


প্রতিষ্ঠানটির সমুদ্রবিজ্ঞানী টম ডুরান্ট বলেন, দক্ষিণ গোলার্ধে এর আগে সর্বোচ্চ উঁচু ঢেউটি ছিল ২২ দশমিক শূন্য ৩ মিটার। ২০১২ সালে ওই ঢেউ রেকর্ড করা হয়। কিন্তু মঙ্গলবারের ভয়ংকর এক ঝড়ে আগের রেকর্ড ভেঙে গেছে।


টম ডুরান্ট বলেন, ‘আমাদের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দক্ষিণ গোলার্ধে এটাই সবচেয়ে উঁচু ঢেউ। বিশ্বজুড়ে ফুঁসে ওঠা তরঙ্গ ছড়িয়ে দেওয়ার ইঞ্জিন বলা যায় দক্ষিণ মহাসাগরকে।’


দক্ষিণ মহাসাগরে চরম অবস্থা পর্যবেক্ষণের জন্য গত মার্চ মাসে ওই বয়া স্থাপন করা হয়। ব্যাটারি বাঁচাতে এটি প্রতি তিন ঘণ্টার মধ্যে ২০ মিনিট রেকর্ড করে। যখন রেকর্ড বন্ধ ছিল তখন সবচেয়ে উঁচু ঢেউ সৃষ্টি হয়েছিল।


স্মিথসোনিয়ান সাময়িকীর তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে উঁচু ঢেউয়ের রেকর্ড হয়েছিল ১৯৫৮ সালে। আলাস্কার লিটুয়া সৈকতে ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির সময় ওই ঢেউয়ের উচ্চতা হয়েছিল ৩০ দশমিক ৫ মিটার।


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com