সিংহ সদৃশ কুকুর, দাম পৌনে ৫ কোটি টাকা!
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ২২:১৪
সিংহ সদৃশ কুকুর,  দাম পৌনে ৫ কোটি টাকা!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানব সমাজে কুকুর একটি গৃহপালিত পশু। কুকুর প্রভুভক্ত হয়। রাস্তাঘাটে মালিকহীন কত কুকুর ঘোরাফেরা করে। রাস্তার কুকুরের হয়ত কোনো দাম নেই। অনেকে সেই কুকুরের সঙ্গে তুলনা করে অশ্লীল মন্তব্য করেন।


মানুষ কখনও কখনও নিজেকে সিংহ পুরুষ দাবি করে কিংবা প্রশংসা করে। কুকুর কখনও সিংহ হওয়ার যোগ্যতা রাখে না। তবে আপনার এই ধারণা ভুল। কুকুর সিংহ হতে পারে। এবং সেটা তার কর্ম দিয়েই পারে। তাই তার পরিচয় সিংহ কুকুর। বিরল প্রজাতির এই কুকুর হচ্ছে তিব্বতিয়ান মাসটিফ। একে সিংহ সদৃশ কুকুর বলে। সিংহের মত দেখতে এই কুকুরে একটি ঘেউ চোর ডাকাত কিংবা ছিনতাইকারী ঝেড়ে দৌড় মারবে। হিমালয় অঞ্চলে এই জাতের কুকুরের দেখা মেলে। সেখানেই এরা ভালো থাকে।


পৃথিবীতে কুকুরের যতগুলো জাত আছে এই কুকুরে জাত আকারে সবচেয়ে বড় হয়। নিউইয়র্ক পোস্টের মতে ২০১১ সালে একটি অরিজিনাল তিব্বতিয়ান মাসটিফ কুকুর বিক্রি হয়েছিল ১.৫ মিলিয়ন ইউএস ডলারে। বাংলাদেশি মুদ্রায় যার দাম ১২ কোটি ৩০ লাখ টাকা। সোনালী রংয়ের ওই কুকুরের নাম ছিল বিগ স্পালাশ। কুকুরটি লম্বায় ছিল ৩১ ইঞ্চি (প্রায় ৩ ফুট)। ওজন ২০০ পাউন্ড (৮০ কেজি)।



গড় পড়তায় একটি তিব্বতিয়ান মাসটিফের দাম ৫ লাখ ৮২ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৭৭ লাখ ২৪ হাজার টাকা।চীন(তিব্বত), ভারত, মঙ্গোলিয়া ও নেপালে পাহাড়ি এলাকায় স্থানীয় উপজাতিরা এই ধরনের কুকুর পালত। উপজাতিরা মেষ, ভেড়া পালন করে জীবিকা চালাতো। কিন্তু তাদের এই পশুগুলোকে খেয়ে ফেলত নেকড়ে, চিতাবাঘ,ভাল্লুক ও বাঘ। এদের হাত থেকে বাঁচানোর জন্য উপজাতিরা এই এই জাতের কুকুর পুষত।


ভারতে এই জাতের কুকুরের একটি বাচ্চা বিক্রি হয় ১ থেকে ২৫ লাখ রুপিতে। কখনই কোটি রুপিতেও।



বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com