সাড়ে ৬ কোটি বছর আগের জীবাশ্ম উদ্ধার ৬ বছরের শিশুর
প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৫:৩৪
সাড়ে ৬ কোটি বছর আগের জীবাশ্ম উদ্ধার ৬ বছরের শিশুর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যের বেন্ড শহরের ক্ষুদে বাসিন্দা ছয় বছরের নাওমি ভন খুঁজে পেলো সাড়ে ছয় কোটি (৬৫ মিলিয়ন) বছরের পুরানো জীবাশ্ম। খবর সিএনএন।


ঘটনাটি ২০১৭ সালের অক্টোবরের। ছোট্ট শিশু নাওমি তারে বোনের ফুটবল ম্যাচ দেখতে গিয়েছিল মাঠে। কিন্তু সে বিরক্ত হচ্ছিল। যার কারণে ম্যাচ না দেখে মাঠের বাইরে ঘুরে-বেড়িয়ে সময় পার করছিল। হঠাৎ তার চোখ আটকে গেলো পাথরের মত দেখতে একটি বস্তুর দিকে। পাথরটিকে দেখে নাওমির 'ডিজনি'র অ্যানিমেশন মুভি মোয়ানার নেকলেসের পাথরটির কথা মনে পড়ে গেল। পাথরটি কুড়িয়ে নিয়ে তাই সে সযত্নে নিজের কাছে রেখে দিলো।


সম্প্রতি নাওমির পরিবার আবিষ্কার করলো, কন্যাশিশু নাওমির কুড়িয়ে পাওয়া ওই পাথরটি আসলে সাড়ে ছয় কোটি বছরের পুরনো একটি জীবাশ্ম।


অরেগন বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ইতিহাস বিভাগের পরিচালক গ্রেগ রিটলালক বলেন, নাওমি একটি অ্যামোনাইট জীবাশ্ম খুঁজে পেয়েছ। জীবাশ্মটি একটি সামুদ্রিক প্রাণীর, যার সঙ্গে বিলুপ্ত ডাইনোসরের মিল রয়েছে।


এ ধরনের জীবাশ্ম বিক্রিও হয় বেশ চড়া মূল্যে। সিনএনএনের প্রতিবেদনে বলা হয়, এই ধরনের জীবাশ্মের বাজার মূল্য ৪০ হাজার ডলার থেকে ৫০ হাজার ডলার হতে পারে।


নাওমির বাবা ডারিন ভন বলেন, দেখতে খুব সুন্দর আর বেশ পুরনো এই জীবাশ্ম খুঁজে পেয়ে নাওমি বেশ আনন্দিত।


উল্লেখ্য, সম্প্রতি ৯০ কোটি বছর আগের জীবাশ্ম উদ্ধার করা হয়েছিল কানাডার লা ক্যানডেলারিয়ার একটি আশ্রমে। ১০ বছরের এক বালক এলাকাটিতে ঘুরতে গিয়ে বিরল ওই জীবাশ্মের সন্ধান পান। গবেষকরা বলছেন, এটি পৃথিবীর সবচেয়ে পুরনো মাছের জীবাশ্ম। এটি লিজার্ড মাছের জীবাশ্ম বলে মনে করছেন তারা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com