বরফের গ্রামে অভিনব হোটেল
প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ১৬:২১
বরফের গ্রামে অভিনব হোটেল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড অঞ্চলে বরফে ঢাকা বনপ্রান্তরের মাঝখানে রয়েছে মানুষের তৈরি একটি স্নো ভিলেজ বা ‘বরফের গ্রাম।' বরফ কুঁদে তৈরি গ্রামটির আয়তন ২০,০০০ বর্গমিটার। সেখানকার হোটেল, খাটপালঙ্ক, পানশালা বা গির্জা, এমনকি পানপাত্র, সবই বরফের।
‘স্নো ভিলেজ' বা বরফের গ্রাম-এর উদ্যোক্তাদের একজন হলেন ‘তুষারশিল্পী' রামি কুর্টাকো। তিনি বলেন, ‘‘ল্যাপল্যান্ডে চারদিকে মুক্ত প্রকৃতি আর আমি এমন একটা পদার্থ নিয়ে কাজ করছি, যা আমাকে প্রকৃতির আরো কাছে নিয়ে যাচ্ছে। ‘স্নো ভিলেজ'-এর অতিথিদের সঙ্গে এই অভিজ্ঞতা শেয়ার করার অনুভূতিটাও দারুণ।''


এ বছর ‘স্নো ভিলেজ'-এর মটো হলো ‘গেম অফ থ্রোন্স'৷ ওই টিভি-সিরিয়ালটির নানা দৃশ্য ও চরিত্রকে বরফে খুড়ে ফুটিয়ে তোলা হয়েছে। রাত্রিবাস করারও সুযোগ আছে এই বরফের গ্রামে।


এস্কিমোদের বরফের তাঁবুর অনুকরণে তৈরি ১০টি ‘ইগলু' সুইটে রাত কাটানো যায় – গেম অফ থ্রোন্স-এর এক ‘হোয়াইট ওয়াকার'-এর সঙ্গে। দুই অতিথির দেহের উত্তাপের ফলে ইগলুর ভিতরের তাপমাত্রা মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস থেকে শূন্য ডিগ্রিতে ওঠে বটে, তা সত্ত্বেও উদ্যোক্তারা এই ‘হোটেলে' এক রাত্রির বেশি না কাটানোর পরামর্শ দেন। দু'জন অতিথিকে এক রাত্রি ইগলু-বাসের জন্য ৩৫০ ইউরো ভাড়া দিতে হয়।


স্টেফেন মার ও তার সঙ্গিনী লিনা সাইডেল ইগলুতে রাত্রি কাটিয়েছেন মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস ঠাণ্ডার ধাক্কা সামলাতে পারে - এমন দু'টি স্লিপিং ব্যাগে; সেই সঙ্গে ছিল ভেড়ার লোমের আরো দু'টো স্লিপিং ব্যাগ। তাতেও শীত কাটেনি!


স্টেফেন বললেন, ‘‘সেই কারণেই তো এটা একটা অ্যাডভেঞ্চার। এসব সুন্দর বরফের ফুল – হিমঠাণ্ডা রাত্রির পর চোখ খুলে এসব সুন্দর ছবি দেখা একটা অসাধারণ অভিজ্ঞতা!''


গত ১৭ বছর ধরে প্রতি বছর একটা নতুন ‘আইস হোটেল' বা বরফের হোটেল সৃষ্টি করা হয়। সারা পৃথিবী থেকে ডজন ডজন তুষারশিল্পী ও তুষারস্থপতি এসে এক মাস ধরে কাজ করে এই বরফের গ্রাম গড়ে তোলেন।


‘স্নো ভিলেজ' গড়ার কাজে দু'কোটি কিলোগ্রাম কাঁচা বরফ আর সাড়ে তিন লাখ কিলোগ্রাম জমা বরফ ব্যবহার করা হয়।


বিবার্তা/হুমায়ুন/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com