গাছ থেকে পড়ছে পানি!
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ২১:০০
গাছ থেকে পড়ছে পানি!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীতে কত আশ্চর্য ঘটনা ঘটে। তবে প্রকৃতির সৃষ্ট কিছু আশ্চর্য ঘটনা মানুষকে শিহরিত করতে পারে। তেমন একটি ঘটনা ঘটেছে ইউরোপ মহাদেশের একটি গাছকে ঘিরে। সেই গাছ থেকে ফল নয়। গাছ থেকে বেয়ে পড়ছে পানি। গাছ কাটলে কাঠ বের হবার কথা। গাছ থেকে পানি কীভাবে আসে?


মন্টেনিগ্রোর দেশের ডিনোসা গ্রামে রয়েছে এমন একটি মালবেরি গাছ অর্থাৎ তুত গাছ যার দেহ থেকে অঝোর ধারায় পানি পড়ছে। গাছটির বয়স ১০০ থেকে ১৫০ বছর। ঘাসে ঘেরা এক মাঠে ঠায় দাড়িয়ে আছে এই গাছ। বসন্তকালে এই অঞ্চলে প্রবল বৃষ্টিপাত হলে এই তুত গাছ থেকে বেয়ে পড়তে থাকে অঝোর ধারায় পানি। প্রতিবেশীরা জানালেন গত ২৫-৩০ বছর হবে এই গাছ থেকে পানি পড়তে দেখছে।


গাছটি নিয়ে পরীক্ষা করলে জানা যায়, এই গাছের তলে রয়েছে একটি পানির আধার। আর যে স্থানে গাছটি রয়েছে সেটি ঢালু। যে কারণে যখন বৃষ্টির পড়ে প্রবল বেগে তখন গাছের গোঁড়ায় পানির চাপ সৃষ্টি হয়। সেই চাপ গাছের ফাকা অংশ দিয়ে উপরে উঠে যায়। গাছটি বুড়ো হয়ে যাবার কারণে এর মাঝে একটি ফাকা অংশ তৈরি হয়। গাছের তলায় বৃষ্টি পানির চাপ এসে পড়লে সেই তলা থেকে পানি গাছের ওই ফাঁপা অংশ বেয়ে উপরে উঠে নির্গত হয়। যে কারণে দেখা যায় গাছের দেহ চিড়ে পানি বের হচ্ছে।


এই গাছের মত একটি কুয়ো আছে এস্তোনিয়ান গ্রাম তুহালাতে। যাকে বলে ডাইনির কুয়ো। অর্থাৎ কুয়োতে একসময় কোনো পানি থাকে না। আবার একসময় কুয়ো উপচিয়ে পানি পড়ে। তবে কুয়োর পেছনের কাহিনী লোকজন জানে না বলে একে ডাইনি কুয়ো বলে। আসলে ওই কুয়োটা রয়েছে একটা নদীর ওপর। নদীতে যখন ভারী বর্ষণ হয়। তখন পানির চাপ গিয়ে ঐ কুয়োর ওপর পড়ে। আর কুয়ো উপচিয়ে পানি পড়তে থাকে। বৃষ্টি কমে গেলেই পানি পড়া বন্ধ হয়ে যায়।


ডাইনি কুয়োর ছবি



আর গাছ থেকে পানি পড়ার ভিডিও দেখুন




বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com