শিরোনাম
ডিম ছোড়াও খেলা !
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৮, ১২:৫৬
ডিম ছোড়াও খেলা !
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পারফর্মাররা অনেক সময় ভয়ে ভয়ে থাকেন। সে ফুটবলার, ক্রিকেটার হোক বা গায়ক। কেননা খারাপ পারফরম্যান্স হলেই দর্শকের তরফে ডিম ছোড়ার ভয় থাকে। যদিও তা কোনোভাবেই কাম্য নয়। কিন্তু জানেন কি, ডিম ছোড়াও একটা সত্যিকার খেলা এবং এই ডিম ছোড়া খেলার বিশ্ব চ্যাম্পিয়নশিপও আছে।


অবাক হওয়ার মতো বিষয়ই বটে। তবে এ খেলা ভুঁইফোড় নয়। একদা ব্রিটেনে এই ডিম ছোড়ার চল ছিল। তবে তা আনন্দের মুহূর্তে। ইস্টারের সময় ডিম ছুড়ে সেলিব্রেট করা হত। পরবর্তীকালে এটি একটি খেলার রূপ নেয়। মজার মোড়কটা এখনো আছে, তবে তার উপর পড়েছে প্রতিযোগিতার রূপ।


হ্যাঁ, শুনতে অবাক লাগলেও ডিম ছোড়া খেলা ইউরোপের কোনো কোনো অংশে আছে বহাল তবিয়তে এবং সে খেলার বিশ্ব চ্যাম্পিয়নশিপও আছে।



কীভাবে খেলা হয় এটি? মূলত দুটি ভাগে ভাগ হয়ে একে অন্যের দিকে ডিম ছুড়তে থাকেন। যদি একজনের ছোড়া ডিম অন্যদলের কেউ ধরে নেন তাহলে তিনি পালটা আবার বিপক্ষের দিকে ডিম ছোড়েন। এভাবেই খেলা এগোতে থাকে। আবার সেয়ানে-সেয়ানে খেলাও হয়। অর্থাৎ কে কটা ডিম একেবারে মাথায় ভাঙতে পারেন এরকম খেলার ধরনও দেখা গেছে।


পরিসংখ্যান বলছে, ২০১১ সালে প্রায় ২১৩০ জন মানুষ এই ডিম ছোড়া খেলায় অংশগ্রহণ করেছিলেন। সংখ্যাটি নেহাত কম নয়।


ওয়ার্ল্ড এগ থ্রোয়িং ফেডারেশনও আছে। এই সংস্থার উদ্যোগেই ডিম ছোড়া খেলার বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরু হয়। ২০০৬ সাল থেকেই এই চ্যাম্পিয়নশিপের শুরু। প্রতি বছর জুন মাসের শেষ রবিবার ইংল্যান্ডের সোয়াটনে এই চ্যাম্পিয়নশিপের আসর বসে।


সুতরাং এই খেলা নিয়ে যে বিশ্বের একশ্রেণির মানুষের দেদার আগ্রহ তা বোঝা যাচ্ছে। তবে সংখ্যাগরিষ্ঠমানুষ এখনো প্লেটের উপরই ডিম পছন্দ করেন। ইউরোপের ওই বিশেষ কয়েকটি অঞ্চল ছাড়া এই খেলার তেমন কোনো প্রচলন নেই। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com