শিরোনাম
মাত্র ৯ ঘণ্টায় রেলপথ নির্মাণ!
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৭:৩৫
মাত্র ৯ ঘণ্টায় রেলপথ নির্মাণ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাত্র ৯ ঘণ্টায় রেলপথনির্মাণ, এও কি সম্ভব! অসাধ্য এক ব্যাপার। এই অসাধ্য সাধন করে দেখিয়েছে চীন। মাত্র ৯ ঘন্টায় তৈরি হল ২৪৬ কিলোমিটারের একটা গোটা রেলপথ। ১ হাজার ৫০০ জন কর্মী মিলে শুরু হয় দক্ষিণ চীনের ফুচিয়ান প্রদেশের একটি রেলপথতৈরির কাজ।


প্রকল্পটি পর্যবেক্ষণের দায়িত্বে ছিলেন ২৩ জন খননকারী। ওই কাজে ব্যবহৃত হয়েছিল ৭টি ট্রেন। বাকিরা ছিলেন সাধারণ কর্মচারী। তারা কীভাবে কাজটি করেছেন, তার একটি ভিডিও প্রকাশিত হয়েছে ইন্টারনেটে।



ভিডিওটিতে দেখা যায়, তিনটি বড় রেলপথে কাজ করছেন চীনা কর্মচারীরা। প্রথমটি গানলং রেলওয়ে, দ্বিতীয়টি গানরুইলং রেলওয়ে ও তৃতীয়টি ঝানগলং রেলওয়ে। এগুলোকে নানলে রেলওয়ের সঙ্গে যুক্ত করার কাজ করছেন কর্মীরা। তারা ট্রাফিক সিগন্যাল ও ট্রাফিকের সঙ্গে সম্পর্কিত যন্ত্রপাতিও লাগিয়েছেন।


নানলং রেল স্টেশনের লংগিয়ান শহরে নির্মাণের কাজ শুরু হয় ১৯ জানুয়ারি। শেষ হয়েছে ২০ জানুয়ারি। এত তাড়াতাড়ি প্রজেক্টটি শেষ হওয়ার অন্যতম কারণ কর্মীরা বিভিন্ন কাজ করার জন্য নিজেদের সাতটি দলে ভাগ করে নিয়েছিলেন। এ তথ্য জানিয়েছেন ঝান দাওসং নামে চীনের এক রেলকর্তা। ২০১৮ সালের মধ্যে নানলং রেলওয়ের কাজও শেষ হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।




২৪৬ কিলোমিটার লম্বা এই রেলপথ দক্ষিণ-পূর্ব চীন ও মধ্য চীনের মধ্যে সংযোগ স্থাপন করবে। এ রেল লাইনের উপর দিয়ে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলতে পারবে ট্রেন। সূত্র: ডেইলি মেইল


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com