শিরোনাম
‘লালে প্রপোজ, সবুজ হলেই হাত ধরে হাঁটা’
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ১০:৪১
‘লালে প্রপোজ, সবুজ হলেই হাত ধরে হাঁটা’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

একাই একাই দিন-রাত কাটে তার। পথচারীদের আলো দেখায়। কিন্তু তার জীবনে আলো কোথায়? বড্ড নিঃসঙ্গ জীবন। কেননা সঙ্গী বলতে কেউ কোথাও নেই। কথা হচ্ছে সিগন্যালে দেখা পুরুষ প্রতীককে নিয়ে। এবার তার নিঃসঙ্গতা ঘোচাতে অভিনব উদ্যোগ নিয়েছে তাইওয়ানের দক্ষিণের এক প্রদেশ। এবার থেকে সিগন্যালে পুরুষের পাশে থাকবে একজন নারীও।


দেশটির পিংটাং কাউন্টি পুলিশের এই বিশেষ ভাবনা। সিগন্যালের পুরুষ প্রতীককে একা দেখে ভাল লাগেনি তাদের। তাই এবার তার জন্য বিশেষ সঙ্গিনীর ব্যবস্থা। দু’জনে চুপচাপ দাঁড়িয়েও থাকবে না। বিশেষ কাজকর্মের ব্যবস্থাও থাকবে। সিগন্যাল যখন লাল হবে, তখন দেখা যাবে পুরুষ প্রতীকটি হাঁটু গেড়ে বসে প্রেমিকাকে প্রপোজ করছে। সিগন্যাল সবুজ হওয়ার মুহূর্তে আবার দু’জন হাত ধরাধরি করে হেঁটে চলে যাবে।


রাজধানী তাইপের হিসাব অনুযায়ী, বছরে প্রায় দু-সপ্তাহ সিগন্যালে আটকে থেকেই কাটে পথচারীদের। একই দেশের দক্ষিণ প্রদেশের ক্ষেত্রে সময়টা খানিকটা হেরফের হতে পারে। তবে তার বেশি কিছু নয়। ফলে এই ধরনের সিগন্যালিং ব্যবস্থায় পথাচারীরাও খানিকটা বিনোদিত হবেন। তবে রাজধানীতে এখনও এই ধরনের কোনো অ্যানিমেশন চালু হচ্ছে না।


সিগন্যালে এই অভিনবত্ব আনার ক্ষেত্রে তাইওয়াইনেই প্রথম নয়। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্নও এই ধরনের ব্যবস্থা চালু হয়েছিল। নারীদের নিয়ে বৈষম্য ঘোচাতে সেখানে সিগন্যালে এসেছিল নারী প্রতীক। যা সমর্থন করেছিলেন সেদেশের নারীকল্যাণ মন্ত্রণালয়ও। স্কার্ট পরা সেই নারী প্রতীক নিয়ে বেশ বিতর্কও হয়েছিল।


তবে সিগন্যালের চেনা ছক যে ভাঙা যায়, তা দেখেছিল বিশ্ব। সেই পথেই হাঁটল তাইওয়ানের এই প্রদেশ। তবে অভিনবত্বে বেশ রদবদল এনেছে সে দেশের ট্রাফিক পুলিশ। পথচলতি বিনোদন পেয়ে খুশি সাধারণ পথচারীরাও। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com