শিরোনাম
বাড়ি নয়, হাসপাতালে মৃত্যুবরণে আগ্রহী !!
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১১:৩৫
বাড়ি নয়, হাসপাতালে মৃত্যুবরণে আগ্রহী !!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের ৮০ শতাংশের বেশি নাগরিক বাড়ির চেয়ে হাসপাতালে মৃত্যুবরণে আগ্রহী। এর ফলে দেশেটির হাসপাতালগুলোতে পর্যাপ্ত বিছানার সংকট দিন দিন বাড়ছে।


অরগ্যানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)’র এক জরিপে এমনই তথ্য উঠে এসেছে। ৩৫টি দেশের উপর পরিচালিত এই জরিপে জাপানেই হাসপাতালে মৃত্যুবরণে আগ্রহীর সংখ্যা সবচেয়ে বেশি পাওয়া গেছে।


অনেক জাপানি মনে করেন, গুরুতর অসুস্থ অবস্থায় বাড়ির চেয়ে হাসপাতালে থাকা বেশি নিরাপদ৷ তাছাড়া তারা ওই অবস্থায় পরিবারের অন্য সদস্যদের কাছে বোঝা হয়ে থাকতে চান না।


তবে জাপানে হাসপাতালগুলোতে পর্যাপ্ত বিছানার অভাব রয়েছে। বিশেষজ্ঞরা আশংকা করছেন, ২০৩০ সালের মধ্যে প্রায় চার লাখ ৭০ হাজার বিছানার সংকট দেখা দিতে পারে।


ওইসিডির জরিপে বলা হয়েছে, ২০১৫ সালে জাপানে একেকজন রোগী প্রায় সাড়ে ১৬ দিন করে হাসপাতালে ছিলেন। যেখানে যুক্তরাজ্যে ছিল মাত্র ছয়দিন।


ইয়ু ইয়াসুই নামে এক চিকিৎসকের ‘ইয়ামাতো ক্লিনিক’ বাড়িতে গিয়ে গুরুতর অসুস্থদের চিকিৎসা দিয়ে থাকে। তিনি মনে করেন, রোগীদের শেষ সময়টুকুতে একজন চিকিৎসক থাকা ভাল।


টোকিওর বাসিন্দা ৮৯ বছর বয়সি কাতসু সাইতো লিউকেমিয়ায় আক্রান্ত ছিলেন। তিনি চিকিৎসা না করে ‘প্যালিয়্যাটিভ কেয়ার’ পেতে আগ্রহী ছিলেন। এজন্য জুলাইয়ে রোগ ধরার পর হাসপাতালে যেতে চেয়েছিলেন তিনি। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সেপ্টেম্বরে তিনি হাসপাতালে বিছানা পেয়েছিলেন। কিন্তু দু’দিন পরই মারা যান সাইতো। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com