শিরোনাম
‘সেলফি যেন কিলফি না হয়’
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১০:৪৯
‘সেলফি যেন কিলফি না হয়’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সেলফি তোলার বিপদ নিয়ে লোকজনকে সতর্ক করতে ভারতের কর্ণাটক রাজ্যে কর্তৃপক্ষ প্রচারাভিযান শুরু করেছে। সম্প্রতি সেলফি তুলতে গিয়ে রাজ্যে চার ছাত্রের মৃত্যুর পর তারা এই উদ্যোগ নিয়েছে।


সেপ্টেম্বর মাসে ২০-২৫ জন কলেজ ছাত্র বেঙ্গালুরু শহরের ৩০ কিলোমিটার দূরের রামাগোন্ডলুতে একটি হনুমান মন্দিরে বেড়াতে যায়। সেদিন দুপুরে তারা মন্দিরের পুকুরে স্নান করতে নামে এবং সবাই মিলে সেলফি তোলে। তখনই ছাত্রদের একজন ১৫ ফুট গভীর ওই পুকুরে ডুবে মারা যায়।


তাদের তোলা সেলফিগুলোর একটিতে দেখা যায়, ছেলেদের সবাই তাকিয়ে আছে ক্যামেরার দিকে। তাদের ঠিক পেছনেই ডুবন্ত ছেলেটির মাথা দেখা যাচ্ছে পুকুরের পানিতে। ঘন্টাখানেক পর বাকিদের খেয়াল হয় যে, তাদের মধ্যে একজন নিখোঁজ। এর আরো দু'ঘন্টা পর পুলিশ ও স্থানীয় লোকজন ওই ছাত্রের মৃতদেহ পুকুর থেকে উদ্ধার করে।


এর কয়েক সপ্তাহ পরই আরেকটি দুঃখজনক ঘটনা ঘটে ওই মন্দির থেকে ঘন্টাখানেকের পথ দূরে। রেললাইনের ওপর শুয়ে সেলফি তুলতে গিয়ে ট্রেনে কাটা পড়ে মারা যায় তিনজন তরুণ।


স্থানীয়রা জানান, পুরো জায়গাটি জুড়ে তাদের ছিন্নভিন্ন দেহের বিভিন্ন অংশ ছড়িয়ে ছিল। রেললাইনের ওপর শুয়ে থাকার জন্যেই হয়তো তারা দেখতে পায়নি যে ট্রেন আসছে।


এ দুটি ঘটনার পর কর্ণাটক রাজ্যে সরকার তরুণরা সেলফি তুলতে গিয়ে কি বিপদের মধ্যে পড়তে পারে সে ব্যাপারে সচেতন করার উদ্যোগ নিয়েছে। তারা বলছেন, বিপজ্জনক জায়গায় সেলফি তুলতে গেলে তা 'কিলফি'তে পরিণত হতে পারে।


এজন্য তারা বিভিন্ন টুরিস্ট স্পটে নতুন নতুন সাইনবোর্ড লাগাচ্ছে, সামাজিক মাধ্যমেও প্রচার চালাচ্ছে। ভারতে ১১০ কোটিরও বেশি লোক মোবাইল ফোন গ্রাহক। স্মাটফোন ব্যবহার করে ৩০ কোটি লোক।


বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত তরুণরা সেলফি তোলার জন্য বেপরোয়া হয়ে নানা রকম ঝুঁকি নেয়।


সাম্প্রতিক একটি জরিপে দেখা গেছে, পৃথিবীর অন্য যে কোন দেশের চাইতে ভারতে সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি ঘটে থাকে। এই জরিপে দেখা যায়, ২০১৪ সালের মার্চ থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেলফি তুলতে গিয়ে সারা বিশ্বে মৃত্যু ঘটেছে ১২৭টি। আর এর মধ্যে ভারতেই ঘটেছে ৭৬টি এবং এদের অধিকাংশই তরুণ।


সেলফি তুলতে গিয়ে এসব মৃত্যু হয়েছে ট্রেনে কাটা পড়ে, উঁচু জায়গা থেকে পড়ে গিয়ে, পানিতে ডুবে ও সমুদ্রে ভেসে গিয়ে।


উত্তর ভারতের মুরাদাবাদ শহরে এ বছর জুন মাসে পুলিশ হুঁশিয়ারি দেয় যে, রেললাইন বা ফ্লাইওভারের ওপর, বাসের ওপর বসে কেউ সেলফি তুলতে গেলে তাকে জেলে পাঠানো হবে।


মুম্বাই শহরে গত বছর সেলফি তুলতে গিয়ে ১৮ বছরের এক তরুণী সমুদ্রে ডুবে মারা যায়। এর পর সেখানকার টুরিস্ট স্পটগুলোতে ‘নো সেলফি' সাইনবোর্ড লাগানো হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com