শিরোনাম
ভারতে ইউরিন ব্যাঙ্ক প্রতিষ্ঠার চিন্তাভাবনা !
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১৬:২৬
ভারতে ইউরিন ব্যাঙ্ক প্রতিষ্ঠার চিন্তাভাবনা !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে ইউরিন ব্যাঙ্ক অর্থাৎ প্রস্রাবের ব্যাঙ্ক প্রতিষ্ঠার কথা জানিয়েছেন নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রী নিতিন গডকড়ী। তবে সবটাই এখনও সরকারি স্তরে ভাবনাচিন্তার পর্যায়ে রয়েছে।


শ্রীযুক্ত গড়কড়ি বলেন, এ দেশে চাষবাসের কাজে ইউরিয়ার চাহিদা বিপুল। সেই চাহিদা মেটাতে বিদেশ থেকে প্রচুর পরিমাণে ইউরিয়া আমদানি করতে হয়। তা কমাতে এবার দেশেই হতে পারে ইউরিন ব্যাঙ্ক। মানুষের মূত্র জমিয়েই সেই ব্যাঙ্ক বানানো হবে।


সোমবার টাইমস অফ ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে নিতিন গডকড়ী এ কথা বলেন।


গডকড়ীর বক্তব্য, অব্যবহৃত রেচন পদার্থ দিয়ে যদি দেশের ভিতরেই বিপুল পরিমাণে ইউরিয়া তৈরি করা সম্ভব হয়, তা হলে ভারতের খরচ অনেকটাই কমবে। আর কৃষকেরা আরও কম দামে ইউরিয়া কিনে তা সার হিসাবে ব্যবহার করতে পারবেন।


গডকড়ী বলেন, ‘‘মানুষের মূত্রে প্রচুর পরিমাণে নাইট্রোজেন রয়েছে, যার কোনো সদ্ব্যবহার হয় না। আমরা ইতিমধ্যেই ফসফরাস ও পটাশিয়ামের জৈব বিকল্প পেয়ে গিয়েছি। এবার নাইট্রোজেনকে কাজে লাগিয়ে ইউরিয়া তৈরি করতে পারলে গাছের বাড়-বৃদ্ধির জন্য আরও ভালো সার তৈরি করতে পারব। তাই প্রতিটা তহশিলে একটা করে ইউরিন ব্যাঙ্ক গড়ে তুলতে চাই''।


ইউরিন ব্যাঙ্কের জন্য তো মানুষের মূত্র লাগবে প্রচুর পরিমাণে। অত মূত্রের জোগান সম্ভব হবে কীভাবে? তাই এ জন্য কৃষকদের সাহায্য চেয়েছেন গডকড়ী। তিনি কৃষকদের বলেছেন ১০ লিটারের একটি প্লাস্টিক পাত্রে মূত্র সংগ্রহ করে নিকটবর্তী তহশিল কেন্দ্রে নিয়ে যেতে। সেই কাজে উৎসাহ বাড়াতে প্রতি লিটার মূত্র-পিছু কৃষকদের ১ টাকা করে দেবে সরকার। মূত্র রাখার জন্য নির্দিষ্ট পাত্রও সরকারের তরফ থেকে কৃষকদের বিনামূল্যে দেয়া হবে।


তিনি জানান, তবে সব কিছুর আগে সুইডিশ বিজ্ঞানীদের পরামর্শ নিয়ে নাগপুরের ধাপেওয়ারা গ্রামের পরীক্ষাগারে ইউরিয়া বানানো হবে। ঠিকঠাক থাকলে তবেই এই পরিকল্পনা বাস্তবায়িত হবে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com