শিরোনাম
মা হলো ১০ বছরের শিশু
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৭, ০৫:২৯
মা হলো ১০ বছরের শিশু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুপ্রিম কোর্ট কতৃক গর্ভপাত নিষিদ্ধ করাভারতে ধর্ষণের শিকার ১০ বছর বয়সের সেই শিশুটি এবার সন্তানের জন্ম দিলো। বৃহস্পতিবার চন্দিগরের একটি হাসপাতালে সে সন্তান জন্ম দিয়েছে। সদ্যজাত শিশু ও তার মায়ের অবস্থা বর্তমানে স্থিতিশীল আছে।


ভারতের চন্দিগরের এই শিশুর গর্ভপাত করা নিয়ে দেশটির সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পর ব্যাপক তোলপাড় শুরু হয়েছিল দেশ ও বিদেশের গণমাধ্যমে।


চন্দিগরের সরকারি একটি হাসপাতালের জ্যেষ্ঠ এক চিকিৎসক বলেছেন, শিশুটি সি-সেকশনের মাধ্যমে সন্তান জন্ম দিয়েছে। তার অবস্থা স্থিতিশীল।


ধর্ষণের শিকার এই শিশুটির চিকিৎসায় গঠিত হাসপাতালের বিশেষ কমিটির চেয়ারম্যান ডা. দাসারি হারিশ বলেন, বৃহস্পতিবার সকালে সি-সেকশনের মাধ্যমে ছোট্ট ওই শিশুটি সন্তানের জন্ম দিয়েছে। সদ্যজাত শিশুর ওজন ২ দশমিক ২ কেজি এবং তাকে নিও নাটাল আইসিইউতে ভর্তি করা হয়েছে।


তিনি বলেন, ধর্ষিত শিশুটিকে নিয়ে উদ্বেগ থাকলেও তার অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে এবং তাকে আলাদা কক্ষে রাখা হবে। সদ্যজাত শিশুটির ওজন সামান্য কম।


ভারতের উত্তরাঞ্চলের চান্দিগরের এই শিশু গর্ভবতী হয়ে পড়া ও তার গর্ভপাতের জন্য আদালতে আবেদন করা নিয়ে এর আগে ব্যাপক আলোচনা শুরু হয়। সন্তান জন্মদান ঝুকিপূর্ণ হতে পারে উল্লেখ করে তার গর্ভপাতের আবেদন করা হলেও সেই আবেদন প্রত্যাখ্যান করা হয়। ভারতীয় আইন অনুযায়ী, ২০ সপ্তাহের বেশি গর্ভবতী হলে গর্ভপাতের সুযোগ নেই।


২৮ জুলাই ৩২ সপ্তাহের গর্ভবতী এই শিশুর গর্ভপাতের অনুমতি চেয়ে করা এক পিটিশন প্রত্যাখ্যান করেন ভারতের সুপ্রিম কোর্ট। সেই সময় বলা হয়, সন্তান জন্মদানের কাছাকাছি রয়েছে সে। চিকিৎসকদের একটি প্যানেল আদালতকে পরামর্শ দিয়ে বলেছে যে, এই সময়ে গর্ভপাত করা হলে শিশুটির জীবন প্রচণ্ড হুমকির মুখে পড়বে। আদালতের ওই নির্দেশ হতাশ হয় শিশুটির পরিবার। সূত্র : এনডিটিভি


বিবার্তা/মোয়াজ্জেম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com