শিরোনাম
আনলাকি থারটিন! সত্যিই কি তাই?
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ০৯:৫৪
আনলাকি থারটিন! সত্যিই কি তাই?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

❏ আলেক্সান্ডার দি গ্রেট ছিলেন এক সময়কার প্রচণ্ড ক্ষমতাশালী সম্রাট। কিন্তু তার দম্ভ এক সময় ছাড়িয়ে যেতে চায় স্বর্গ রাজ্যকেও। তিনি নিজেকে দেবতাদের সমকক্ষ ভাবতে শুরু করেন, এরই ফলশ্রুতিতে তিনি তার রাজধানীতে নিজের বিশাল আকৃতির মূর্তি তৈরি করেন ১৩টি। তখনকার সময় তার জনগণ ১২ মাসের জন্য ১২জন দেবতাকে পূজা করতো। তাই আলেক্সান্ডারের মৃত্যুর পর লোকজন ভাবতে শুরু করেছিল আলেক্সান্ডার ১৩ নাম্বার দেবতা ছিল। আর তাই তার মৃত্যু হয়েছে। এর পর থেকেই এই ১৩কে আনলাকি বিবেচনা করা হয়। অবশ্য এটা স্রেফ কাহিনী। এটার সত্যতা মিলেনি।


❏ আমরা জানি যিশুর Last Supper এর সময় মোট ১৩ ব্যক্তি উপস্থিত ছিল। আবার যিশুকে শূলে চড়ানো হয় শুক্রবার, আর সেদিনের তারিখটি ছিল ১৩। তাই এখনো খ্রিস্টানরা যেকোনো শুক্রবার ১৩ তারিখ হলে সেই দিনটিকে অশুভ বিবেচনা করে।


❏ বার আর তারিখের কথা যখন আসলোই তাহলে এখানে আরো একটু বলে রাখা ভাল। আমরা সকলেই জানি ১২ মাসে ১ বছর, কিন্তু কয় জন জানি ১ বছরে সর্বোচ্চ কয়টি শুক্রবার ১৩ তারিখে হতে পারে? উত্তর হচ্ছে সর্বোচ্চ ৩টি শুক্রবার ১৩ তারিখে হতে পারে। তাছাড়া প্রতি বছরেই কমপক্ষে একটি শুক্রবার ১৩ তারিখে হবেই, আর খুঁজলে পরে দুটি শুক্রবার ১৩ তারিখে পরে এমন বছরও বেশ পাওয়া যাবে। তবে ৩টি শুক্রবার ১৩ তারিখে পরে এমন বছরের সংখ্যা খুব বেশি নেই। কাছাকাছি সময়ের মধ্যে ১৯৯৮ সাল ও ২০০৯ সালে তিনটি করে ১৩ তারিখের শুক্রবার ছিল। আর ২০১০ সালে ১৩ তারিখের শুক্রবার মাত্র একটি- আগস্টের ১৩ তারিখ। আর একটি কথা জানিয়ে রাখি এখানে, যে মাসের ১ তারিখ হয় রবিবারে, সেই মাসের ১৩ তারিখ অবশ্যই শুক্রবার হবে। আর যদি ফেব্রুয়ারি মাস (লিপইয়ার ছাড়া) শুরু হয় রবিবারে, তবে ফেব্রুয়ারি ও মার্চ উভয় মাসেরই ১৩ তারিখ হবে শুক্রবার।


❏ ২০১১ সালের ১৩ মে ছিল শুক্রবার। তারিখটি আমরা লিখি এভাবে ‘১৩/৫/২০১১’। তারিখের সবকটি অংক এবার যোগ করুন দেখি (১+৩+৫+২+০+১+১)= ১৩, বুঝুন অবস্থা, প্রথমেতো ১৩ তারিখ শুক্রবার তার উপরে আবার যোগ করলেও ১৩! এমন আর একটি দিন আসবে ২১৪১ সালের ১৩ জানুয়ারিতে। আর সেদিনের তারিখটি হবে ১৩/১/২১৪১। এখানে মজার বিষয় হচ্ছে সাল দুটিই (২০১১ ও ২১৪১) কিন্তু প্রাইম সংখ্যার সাল।


❏ আমরা সবাই জানি এক বছরে ৫২ সপ্তাহ, যা ১৩ এর গুণনীয়ক।


❏ ১৩কে চন্দ্র সংখ্যাও (moon number) বলা হয়। কারণ এক সৌরবছর সমান-সমান ১৩ চন্দ্র মাস (moon months)। আবার আকাশ পথে চাঁদ প্রায় ১৩ ডিগ্রি (degree) পথ অতিক্রম করে এক দিনে। এর জন্যই সৌর বছরের সঙ্গে এই তারতম্য হয়।


❏ Apollo 13 এর কথা কমবেশি সকলেই শুনেছি। চাঁদে যাওয়ার এই Apollo 13 Missionটি সফল হয়নি অক্সিজেন টেঙ্কের একটি বিস্ফোরণজনিত দুর্ঘটনার জন্য। চাঁদে মানুষ যাওয়ার একমাত্র ব্যর্থ Mission এই Apollo 13। মজার বিষয় হচ্ছে Apollo 13 launch pad থেকে 13:13 (CST) hours military timeএ launch করে। Apollo 13 এর Earth orbit insertion time ছিল 02:25:40 p.m যোগ করে দেখেন (০+২+২+৫+৪+০)= ১৩। আবার Apollo 13 এর Splashdown time ছিল 01:07:41 p.m যোগ করে দেখেন (০+১+০+৭+৪+১)= ১৩। Apollo 13 কিন্তু দুর্ঘটনাতে পতিত হয় ১৯৭০ সালের এপ্রিল মাসের ১৩ তারিখে। (আপনি জানেন নিশ্চয়ই এপ্রিলের ১৩ তারিখে হচ্ছে বছরের ১০৩তম দিন।) সুখের বিষয় হচ্ছে Apollo 13এ অবস্থানরত তিনজন নভোচারীই বেঁচে যান।


❏ অতি সম্প্রতি দুর্ঘটনায় পতিত হয় Columbia Space Shuttle নভোযানটি। এটি মহাকাশে গিয়েছিল ১৬-১-২০০৩ তারিখে। তারিখটির সব কটি অংক যোগ দিলে আমরা পাবো (১+৬+১+২+০+০+৩)= ১৩। Columbia মহাকাশ থেকে ফেরার সময় একটি বিস্ফোরণের সাথে সাথে ধ্বংস হয়ে যায়। Columbiaতে অবস্থানকারী সকল crew দুঃখজনকভাবে মারা যান। এই দুর্ঘটনায় প্রাণ হারায় আমাদের পার্শ্ববর্তীদেশ ভারতের মহিলা নভোচারী কল্পনা চাওলা।


❏ গ্রিক জাতির কাছে ১৩ একটি আনলাকি (unlucky) নাম্বার, কারণ তাদের Constantinople city বেদখল হয়ে যায় ১৪৫৩ সালের ২৯শে মে তে। সালের অংকগুলির যোগফল (১+৪+৫+৩)= ১৩।


❏ সাদ্দাম হোসেনের কথা এখানে একটু না বললেই নয়। তিনি খারাপ কি ভালো তার বিচার আমরা করবো না, আমরা শুধু দেখবো ১৩এর পাঁকে তার করুণ পরিণতি! ইংরেজিতে সাদ্দাম হোসেন লিখতে ১৩টি অক্ষর (letter) লাগে। SADDAM HUSSEIN= (S, A, D, D, A, M, H, U, S, S, E, I, N)= ১৩টি অক্ষর। আবার সাদ্দাম হোসেনেকে গ্রেফতার করা হয়েছিল ২০০৩ সালের ১৩ ডিসেম্বর। শুধু সাদ্দামই নয়, Osama bin Laden লিখতেও ১৩টি অক্ষর (letter) লাগে।


❏ পৃথিবীর প্রায় সকল মুসলমান পুরুষ তাদের নামের আগে বা পরে Muhammad শব্দটি ব্যবহার করেন। মজার বিষয় হচ্ছে এই M অক্ষরটি ইংরেজি বর্ণমালার ১৩তম অক্ষর। অনেকের মতে শুধুমাত্র এই কারণেই অমুসলিমগণ ১৩কে আনলাকি হিসেবে উপস্থাপন করে।


❏ পৃথিবীর প্রাপ্তবয়স্ক বেশিরভাগ মানুষের মূত্রাশয় (bladder) ১৩ আউন্সের মত (ounce) তরল ধারণ করতে পারে।


❏ ইংরেজিতে অক্ষর সংখ্যা (alphabet) ২৬টি, যা ১৩ এর গুণনীয়ক।


আর


❏ যদি ১৩ হয় আনলাকি তাহলে PRIME MINISTER, CHIEF MINISTER, CHIEF ENGINEER, VICE PRINCIPAL- এই সমস্ত পদে যারা রয়েছেন তাদের কি হবে? উপরের প্রতিটি বানানে ১৩টি করেই অক্ষর রয়েছে। এতো উচ্চ পর্যায়ের লোকের ভাগ্য খারাপ বা খারাপ ভাগ্যের লোক এতো উচ্চ পর্যায়ে যায় বিষয়টি ঠিক আন লাকির সাথে মেলে না। আসলে সংখ্যার মাঝে কোনো লাকি আ আনলাকি থাকে না। প্রতিটি সংখ্যাই নিতান্ত নিরীহ।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com