শিরোনাম
আইসল্যান্ডের টমেটো রেস্টুরেন্ট
প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ১৪:০২
আইসল্যান্ডের টমেটো রেস্টুরেন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইসল্যান্ডের রাইকহোল্টে সবজি চাষের এক গ্রিনহাউস, তার ভিতরে এক রেস্টুরেন্ট। নাম ফ্রিডহাইমার রেস্টুরেন্ট। এই রেস্টুরেন্টের সব কিছুই টমেটো দিয়ে। টমেটোর পোলাও থেকে শুরু করে টমেটোর কেক, এমনকি ‘ব্লাডি মেরি' নামের টমেটো জুস দেওয়া ককটেল – তাও টমেটোর!


রেস্টুরেন্টে সবচেয়ে বেশি চাহিদা টমেটো সুপের। রেস্টুরেন্টের শেফ ইয়ন সিগফুসন নিজে এই টমেটো সুপ তৈরি করে থাকেন। এক প্লেট টমেটো সুপের দাম ২০ ইউরো (বাংলাদেশী টাকায় প্রায় আড়াই হাজার), তবে সাথে রেস্টুরেন্টের নিজস্ব বেক করা পাউরুটি দেয়া হয়।


সিগফুসন জানালেন, ‘‘এটা হলো আমাদের পঞ্চম বর্ষ। শুরু করেছিলাম বছরে হাজার পাঁচেক অতিথি দিয়ে। গতবছর এসেছিলেন এক লাখ চল্লিশ হাজার গেস্ট। এবছর এক লাখ সত্তর হাজার থেকে ১ লাখ ৮০ হাজার খদ্দের আসবেন বলে আশা করছি। রেস্টুরেন্ট ভালোই চলেছে।''


রেস্টুরেন্টে যে ২০ জন কর্মী খাবার পরিবেশন করেন, তাদের মধ্যে আছেন ইয়ানিস শ্ভেংকে। বিজনেস ম্যানেজমেন্ট পড়া এই জার্মান নারী মোটা মাইনের চাকরি করতেন। কী যে হলো তাঁর, একদিন সব ছেড়েছুড়ে আইসল্যান্ডে এসে বাসা বাঁধেন।


তিনি বলেন, ‘‘আমার গাছপালার মধ্যে থাকতে ভালো লাগে। আমি ঘোড়া ভালোবাসি, ঘোড়ায় চড়তে ভালোবাসি – আমার প্রথম আইসল্যান্ডে আসার কারণই ছিল ঘোড়ায় চড়া। টুরিস্ট হিসেবে এসেছিলাম, তারপর অনেকে বন্ধু হয়ে পড়ে। বার বার এখানে বেড়াতে এসেছি, শেষমেষ এই চাকরিটাও পেয়েছি। কাজেরও কোনো অভাব নেই – বিশেষ করে আইসল্যান্ডের ফ্রিডহাইমার টমেটো রেস্টুরেন্টে।


ইয়ানিস এখন রেস্টুরেন্টের অতিথিদের হটহাউসগুলো ঘুরিয়ে দেখান ও বুঝিয়ে দেন, আইসল্যান্ডের শীতল আবহাওয়ায় টমেটোর চাষ কীভাবে সম্ভব।


তিনি বলেন, ''এখানকার প্রকৃতি, মাটির নিচে তাপ, উষ্ণ প্রস্রবণ, আবার ঠাণ্ডা পানি বা রৌদ্রকিরণ, পরিবেশবান্ধব জ্বালানি, আমরা এ সব ব্যবহার করি। এগুলো হলো আইসল্যান্ডের বিশেষত্ব। গ্রিনহাউসগুলোতে কৃত্রিমভাবে যে গ্রীষ্মমণ্ডলীয় আবহাওয়া সৃষ্টি করা হয়েছে, তার কল্যাণে দিনে মোট এক টন টমেটো ফসল তোলা সম্ভব, যা কিনা গোটা দ্বীপের টমেটোর চাহিদার পাঁচ ভাগের এক ভাগ। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com