শিরোনাম
গীতাকে মনে আছে?‌ এবার তার বিয়ে
প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ১৯:৩৩
গীতাকে মনে আছে?‌ এবার তার বিয়ে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গীতাকে মনে আছে? সেই যে এক যুগ আগে সীমান্ত পার হয়ে ভারত থেকে পাকিস্তানে চলে যাওয়া ছোট্ট সেই মেয়েটি। সে এখন যুবতী। এবার তার বিয়ে হবে। ‘‌ঘরের মেয়ের‌’ বিয়ে দেবেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কন্যা সম্প্রদান করবেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।


২০১৫ সালে ভারতে ফেরেন গীতা। তখন তার বয়স কত হবে?‌ মেরেকেটে সাত-আট!‌ সমঝোতা এক্সপ্রেসে চড়ে দিল্লি থেকে লাহোর পৌঁছে গিয়েছিল ছোট্ট মেয়েটি। ট্রেনের কামরায় তাকে খুঁজে পায় এক পাকিস্তানি সেনা। নাম-ঠিকানা জিজ্ঞেস করে লাভ হয়নি, শুধু ফ্যালফ্যাল দৃষ্টিতে তাকিয়েছিল শিশুকন্যাটি। পরে বোঝা যায় সে মূক ও বধির। তারপর প্রায় ১৫ বছর কেটে যায়। এক দশকের বেশি সময় ধরে পাকিস্তানের ‘ইধি ফাউন্ডেশন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার তত্ত্বাবধানে ছিল গীতা। দু’বছর আগে ঘরের মেয়ে ঘরে ফিরেছে।


এখন আর সেদিনের সেই ছোট্ট মেয়েটি নেই, চব্বিশে পা দিয়েছে গীতা। তাই এবার তাঁর বিয়ে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্র সরকার। বর্তমানে মধ্যপ্রদেশের ইন্দোরের ‘মূক ও বধির সংগঠন’-এর আবাসিক সংস্থার অধীনে রয়েছেন তিনি। মধ্যপ্রদেশ গেলেই তাঁর সঙ্গে দেখা করেন ‘‌অভিভাবক’ সুষমা স্বরাজ৷ বিদেশমন্ত্রীর কাছে গীতা নিজেই বিয়ের ইচ্ছা প্রকাশ করেছেন। পরে সুষমা বলেছেন, ‘‌‘‌গীতা নিজে থেকে যাকে পছন্দ করবে তার সঙ্গেই ওর বিয়ে দেবো। বিয়ের অনুষ্ঠানের যাবতীয় ভার রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের হাতে। গীতা ওঁকে মামা পাতিয়েছে। তাই উনিই কন্যাদান করবেন।”


২০১৫ সালের অক্টোবর মাসে গীতাকে ভারতে ফিরিয়ে আনা হয়৷ সেই থেকে মধ্যপ্রদেশের আবাসনে রয়েছে সে। হাজার চেষ্টা সত্ত্বেও এখনও পর্যন্ত তার পরিবারকে খুঁজে বের করা যায়নি। তারমধ্যে একবার তাকে নিয়ে হইচই পড়ে যায়। আচমকা নাকি আবাসন থেকে ৪৫ মিনিটের জন্য গায়েব হয়ে যায় গীতা। পরে অবশ্য স্থানীয় অন্নপূর্ণা মন্দিরে তার খোঁজ মেলে। আবাসন কর্তৃপক্ষ ভেবে বসে, এখানে হয়ত মানিয়ে নিতে পারছে না গীতা, পাকিস্তানের জন্য তার মন কেমন করছে।


তড়িঘড়ি তখন সেখানে পৌঁছান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আবাসন কর্তৃপক্ষকে তিনি নিশ্চিন্ত করেন যে, পাকিস্তানের কথা ভেবে মোটেই দুঃখী নয় গীতা, মন চেয়েছিল বলে মন্দিরে প্রার্থনা করতে গিয়েছিল।


গীতার ভবিষ্যত নিয়ে যছেষ্ট উদ্বিগ্ন সুষমা স্বরাজ। তাই তার বিয়ে দেয়াই এখন মূল লক্ষ্য। আপাতত পাত্র খোঁজা চলছে। যদিও গীতাই শেষমেশ পছন্দ করবে যে, তার বর কে হবেন। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com