শিরোনাম
কোনো পাখায় চারটি ব্লেড থাকে কেন?
প্রকাশ : ০৮ জুলাই ২০১৭, ১১:৫৪
কোনো পাখায় চারটি ব্লেড থাকে কেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীতে কত কিছুই প্রতিদিন ঘটে যায়, যার পিছনে সবসময় যে যুক্তিই থাকবেই, এমন কোনও কথা নেই। যদিও মন দিয়ে দেখলে, এমন কয়েকটি ঘটনা আপনি খুঁজে পাবেন, যার পিছনে যথার্থ বৈজ্ঞানিক যুক্তি রয়েছে।


যেমন ধরা যাক পাখার ব্লেডের সংখ্যা। বাংলাদেশি পাখার ব্লেডে, অর্থাৎ আমার-আপনার বাড়ির পাখায় তিনটি করে ব্লেড থাকে। অথচ আমেরিকায় সমস্ত পাখায় চারটি করে ব্লেড থাকে।


ভাববেন না, কোনও কারণ ছাড়াই মার্কিন পাখায় চারটি করে ব্লেড থাকে। তার পিছনে অকাট্য যুক্তি রয়েছে। আমেরিকায় পাখা ব্যবহার করা হয় মূলত এয়ার কন্ডিশনার পরিবর্তে বা ‘সাপ্লিমেন্ট’ হিসেবে। একেই আমেরিকা ঠাণ্ডার দেশ, তার উপর প্রায় সব বাড়িতেই এয়ার কন্ডিশনার থাকে। মার্কিনে কারও বাড়ির পাখা তিনটি ব্লেডসম্পন্ন ভারতীয় পাখার তুলনায় অনেক ধীরে ঘোরে।


একসঙ্গে অনেকটা হাওয়ায় ভর ওই চারটে ব্লেডকে কাটতে হয়। ঠাণ্ডা হাওয়াকে ঘরের আনাচে-কানাচে পৌঁছে দিতে আমেরিকায় পাখা ব্যবহার করা হয়। অন্যদিকে, আমাদের দেশে পাখা ব্যবহার করা হয় জোরালো হওয়ার জন্য। এসি নয়, অধিকাংশ বাড়িতেই পাখা ‘স্ট্যান্ড অ্যালোন অ্যাপলায়েন্স’ হিসেবে ব্যবহার করা হয়।


যার জন্য বাংলাদেশের পাখাকে মার্কিন পাখার তুলনায় জোরে ঘুরতে হয়। সেই জন্য দেশীয় পাখায় তিনটি ব্লেড থাকে। যাতে পাখার ওজন হালকা হয় ও বেশি গতিবেগে ঘুরতে পারে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com