শিরোনাম
যেভাবে হীরার দাম নির্ধারণ করা হয়
প্রকাশ : ০৭ জুলাই ২০১৭, ১০:১৫
যেভাবে হীরার দাম নির্ধারণ করা হয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হীরার দাম নির্ধারণ অত্যন্ত জটিল একটি প্রক্রিয়া। বিশেষ করে তা যদি বিশ্বের সবচেয়ে দামি কোনো হীরা হয়, তাহলে তো কোনো কথাই নেই। এসব হীরা উত্তোলনের পর প্রাথমিক পর্যায়ে তা যত বড়ই হোক না কেন, তাতে সেভাবে দাম আসে না। কিন্তু এগুলোর নানা নকশা অনুযায়ী কাটাকাটি ও মানোন্নয়নের পর দাম বেড়ে যায় আকাশচুম্বী। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্লুমবার্গ।


গলফ বল আকারের ৩৫৭ ক্যারেটের একটি হীরা পাওয়া যায় দক্ষিণ আফ্রিকা মহাদেশের কিংডম অব লেসোথো রাজ্যে। তবে প্রাথমিকভাবে এ হীরাটির দাম নির্ধারণ করা একেবারেই অসম্ভব ছিল। কিন্তু এ হিরাটির উত্তোলনকারী প্রতিষ্ঠান গেম ডায়ামন্ডস লিমিটেড এ হীরাটির দাম নির্ধারণে কিছু অপ্রচলিত ব্যবস্থা গ্রহণ করে। লন্ডনভিত্তিক এ প্রতিষ্ঠানটি এজন্য হীরাটির একটি ছোট রেপ্লিকা তৈরি করে তা একই কায়দায় কেটে নেয়। এরপর তারা তা কেটে ও পালিশ করে বিক্রির উদ্যোগ নেয়। এতে বাজারে সাড়া পড়ে যায় এবং হীরাটি ১৯.৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়।


বিশ্বে প্রতিনিয়ত বহু হীরা পাওয়া গেলেও ২৫০ ক্যারাটের বেশি পাওয়া গেছে প্রায় এক ডজন মাত্র। এ ধরনের হীরা এতই দুর্লভ যে, এগুলো সংগ্রহ করা রীতিমতো ভাগ্যের ব্যাপার। হীরার মূল্য নির্ধারণে আরো কিছু বিষয় রয়েছে। উত্তোলনের পর কোনো একটি হীরা বাজারে কতোখানি দামে বিকোবে তা অনেক মাইনিং প্রতিষ্ঠানেরই জানা থাকে না। কিন্তু হীরার পাইকারি বিক্রেতা ও জুয়েলার্সরা তা কেটে আকার-আকৃতিতে পরিবর্তন ও পালিশ করার পর তার মূল্য আন্দাজ করা যায়। এক্ষেত্রে মাইনিং কোম্পানির তুলনায় জুয়েলার্স কিংবা হীরা বিক্রেতার ভূমিকা প্রধান হয়ে ওঠে। যদিও বাজার এক্ষেত্রে দাম নির্ধারণের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।


ক্রেতার কাছে হীরাটির চাহিদা থাকা মানেই দাম বেড়ে যাওয়া। অতীতে যে ধরনের হীরার দাম বেশি দেখা যায়, তা সাধারণত বজায় থাকে। অনেক মাইনিং প্রতিষ্ঠানই এখন বড় হীরার অনুরূপ ছোট আকারের হীরা বানিয়ে বাজার যাচাই করছে। এছাড়া সরাসরি কাটা ও পালিশ করা ছাড়া বড় হীরা বাজারে না ছেড়ে পালিশকৃত হীরা বাজারে ছাড়ছে তারা। এতে বাড়তি দামটা অনেক মাইনিং কোম্পানি পাচ্ছে। তবে সাধারণত মাইনিং কোম্পানিগুলো এ পদ্ধতি অবলম্বন করে না। তারা ঘষামাজা করে আকার দেয়ার আগেই হীরা বিক্রি করে দেয়। এতে ঝুঁকিমুক্ত থাকতে পারে মাইনিং প্রতিষ্ঠান। কিন্তু পরবর্তীতে নানা হাত ঘুরতে ঘুরতে হীরাটির দাম বাড়তে থাকে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com