শিরোনাম
এক ঝুড়ি মজার তথ্য
প্রকাশ : ২৬ মার্চ ২০১৭, ১০:১৩
এক ঝুড়ি মজার তথ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

● ১৮৯৫ সালে এক্স-রে উদ্ভাবন করার পর উইলিয়াম রনজেন বিপদেই পড়ে গিয়েছিলেন। একদল সাংবাদিক লেখালেখি আরম্ভ করল যে এটি আসলে পিপিং টমের (যে চুরি করে অন্যের নগ্নতা দেখে) কাজ করবে। এই প্রচারণা এমন পর্যায় গেল যে নিউজার্সিতে এক আইন পাস করে ‘এক্স-রে অপেরা কাচ’ ব্যবহার নিষিদ্ধ করা হলো। ব্রিটিশরা আরেক কাঠি উপরে। লন্ডনের বাজারে ‘এক্স-রে রোধক’ অন্তর্বাস ছাড়া হলো।


● চার্লস ডারউইনের বিখ্যাত গবেষনা কর্ম দ্য অরিজিন অব স্পিসিজ প্রকাশিত হওয়ার অল্প দিন আগের কথা। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য ড. জন লাইটফুট একটি রচনার বেশ জোরের সঙ্গে উল্লেখ করেন ‘খ্রিস্টপূর্ব ৪০০০ সালের ২৩ অক্টোবর সকাল ৯ টার সময় স্বর্গ ও পৃথিবী একই সঙ্গে সৃষ্টি হয়।


● ১৬৮৭ সাল পর্যন্ত ঘড়িতে ঘণ্টার কাঁটা ছাড়া অন্য কোন কাঁটা ছিল না।


● প্রাচীন চীনে নারীদের চিকিৎসার ক্ষেত্রে এক ধরনের নিষেধাজ্ঞা ছিল। চিকিৎসকরা মেয়েদের শরীরের কোন অংশ অনাবৃত করে দেখতে পারতেন না। অসুস্থ মহিলা রোগী দেখতে হলে প্রথমে হাতির দাঁতের উপর খোদাই করা একটি ছোট নগ্ন নারী মূর্তি আনা হোত। এরপর পর্দার ওপাশ থেকে রোগিনী তার শরীরের যে অংশে সমস্যা, মূর্তির সেই অংশ চিহ্নিতকরণের উপর নির্ভর করে চলত চিকিৎসা।


● মদ্যপায়ীদের অনেকেরই প্রিয় হলো জিন। তবে জিন প্রথম যখন ইংল্যান্ডের বাজারে এল, তখন তা ওষুধের দোকানে সর্বরোগের ওষুধ হিসাবে ব্যবহারের জন্য বিক্রি হত।


● প্রথম জেট ফাইটারটি ছিল আমেরিকান ম্যাকডোনাল্ড এক্স এফডি-১ ফ্যানটম। ১৯৪৫ সালের ২৫ জানুয়ারি নির্ধারিত দিন হলে এটি প্রথম পরীক্ষামূলক উড্ডয়নের জন্য প্রস্তূত ছিল না। কারণ, এর দুটো ইঞ্জিনের একটি তখনও কারখানা থেকে সরবরাহ করা হয়নি। পাইলট অবশ্য এটাকে কোন সমস্যা মনে করতে অস্বীকৃতি জানান এবং আকাশে ওড়েন।


● বিখ্যাত ইংরেজ রসায়নবিদ ও পদার্থবিজ্ঞানী হেনরি ক্যাভেনডিশের (১৭৩১- ১৮১০) কাছে তখনও তড়িৎ পরিমাপের কোন যন্ত্র ছিল না। তিনি নিজের শরীরই বিদ্যুৎ সঞ্চালন করে তড়িৎপ্রবাহের শক্তি উপলব্ধি করেন। তারপরও তিনি বেঁচে ছিলেন অনেকদিন।


● Rx চিহ্নটি আজকের যুগে ডাক্তারি প্রেসক্রিপশনে ব্যবহার করা হলেও এটি আসলে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির জ্যোতির্বিজ্ঞানীয় চিহ্ন। মধ্যযুগে চিকিৎসকরা বিশ্বাস করতেন যে বৃহস্পতি গ্রহ মানুষের সাস্থ প্রভাবিত করে থাকে। ওই সময়ই চিহ্নটার আবির্ভাব হয়।


● মনোরেলের ধারণাটি কিন্তু আধুনিক বিজ্ঞানের নয়। ১৮৮৮ সালে ফরাসি প্রকৌশলী চার্লস লারটিগু পশ্চিম আয়ারল্যান্ডের লিস্টওল ও বাটলিবনিওন নামে ১৪ কিলোমিটার ব্যবধানে অবস্থিত দুইটি স্থানের মধ্যে বাষ্পচালিত মনোরেল চালু করেছিলেন। দুইটি ছোট কক্ষ বসানো ট্রেনের রেলপথটি ১৯২৪ সালে বন্ধ হয়ে যায়।


● ইউরোপের প্রথম সামুদ্রিক বাতিঘর নির্মাণ করা হয় ইংল্যান্ডের ডোভারে। রোমান সম্রাট কালিগোলার নির্দেশে ৯০ খ্রিস্টাব্দে এটি নির্মিত হয়েছিল। আজও এটি ডোভার দুর্গ প্রাঙ্গণে রয়ে গেছে।


● একটা সময় পৃথিবীর কিছু দেশে মানুষের মূত্র কাপড় ধোয়ার সাবানের বিকল্প হিসাবে ব্যবহার করা হয়েছে। মূত্রের অন্যতম উপাদান অ্যামোনিয়া ছিল এর কারণ। ● খ্রিস্টপূর্ব ২০০ সালে মিশরের আলেকজান্দ্রিয়ায় বিশ্বের প্রথম বাতিঘর স্থাপন করা হয়েছিল। ফারো দ্বীপের এই বাতিঘরটি স্থাপন করেছিলেন মিশর সম্রাট পুটলেমি। পৃথিবীর প্রাচীনযুগের সপ্তাশ্চর্য ৪৯২ ফুট ওই বাতিঘরটি আধুনিক বাতিঘরগুলোর তুলনায় তিনগুণ লম্বা ছিল। আর এই বাতিঘরে জ্বলত মাত্র ২৪টি মোমবাতি।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com