৮,৬৪০ কিমি দূরত্ব ১ বছর হেঁটে হজে!
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১০:০৩
৮,৬৪০ কিমি দূরত্ব ১ বছর হেঁটে হজে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের কেরালা থেকে সৌদি আরবের পবিত্র মক্কার দূরত্ব ৮ হাজার ৬৪০ কিলোমিটার। এই দূরত্ব হেঁটে পাড়ি দিয়েছেন ভারতের এক নাগরিক। উদ্দেশ্য পবিত্র হজ পালন।


ভারতের এই নাগরিকের নাম শিহাবুদ্দিন সাইদ আলাবি। এ জন্য পাঁচটি দেশ—ভারত, পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত পাড়ি দিয়েছেন তিনি। দীর্ঘ এই পথ পাড়ি দিতে তিনি সময় নিয়েছেন ১ বছর ১৭ দিন।


শিহাবুদ্দিনের দীর্ঘদিনের স্বপ্ন ছিল, তিনি হেঁটে পবিত্র হজ পালন করতে যাবেন। সেই লক্ষ্যে ২০২২ সালের ২ জুন যাত্রা শুরু করেন কেরালা থেকে। পায়ে হেঁটে মক্কা পৌঁছান ৭ জুন।


শিহাবুদ্দিন সৌদি আরবে পৌঁছে প্রথমে মদিনায় যান। তিনি বলেন, ‘আমার মনে হচ্ছিল, আমার এই যাত্রা তখনই পূর্ণ হবে, যখন মহানবী (সা.)-এর মসজিদে (মসজিদে নববি) পৌঁছাতে পারব। আমি নবীজির রওজাতে গিয়েছিলাম। আমি নিশ্চিত ছিলাম, আমি মক্কায় আসতে পারব এবং পবিত্র হজ পালন করতে পারব।’


শিহাবুদ্দিনের বয়স ৩১ বছর। তিন মেয়েসন্তানের বাবা তিনি। এই যাত্রা সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ আলোচিত হয়েছেন শিহাবুদ্দিন। এই সময়ে ইনস্টাগ্রামে তাঁর অনুসারী হয়েছেন ৪৯ লাখ ব্যবহারকারী। ইউটিউবে তাঁর সাবক্রাইবার হয়েছেন ১৫ লাখ মানুষ। আর ফেসবুক পেজটি ভেরিফাইড হয়েছে তাঁর।


শিহাবুদ্দিন তাঁর যাত্রাপথের অভিজ্ঞতা বর্ণনা করেছেন আরব নিউজের কাছে। তিনি বলেন, ‘ভারত ও পাকিস্তানের মানুষেরা আমাকে সাহায্য করেছেন। তাঁরা আমার কাছে এসেছেন। ইরান ও ইরাকের মানুষ আমাকে চিনতে পারেননি। তবে যখন আমি কুয়েতে প্রবেশ করি, যাঁরা কি না আমার যাত্রাপথের খোঁজখবর রাখছিলেন, তাঁরা আমাকের দেখতে এসেছেন এবং সাহায্য করেছেন।’ তিনি বলেন, ‘প্রতিটি দেশে যেখানে আমি গেছি সেখানকার সংশ্লিষ্ট কর্মকর্তা, পুলিশ, সেনাসদস্য এবং যাঁরা আমাকে চিনতে পেরেছেন, তাঁরা সাহায্য করেছেন।’


সূত্র : আরব নিউজ


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com