৩০ মণ ওজনের সিংহরাজের পছন্দ ডাব ও শরবত, দাম ২৫ লাখ
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৫:৫৯
৩০ মণ ওজনের সিংহরাজের পছন্দ ডাব ও শরবত, দাম ২৫ লাখ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবারের ঈদুল আযহার জন্য প্রস্তুত রাজবাড়ীর ‘সিংহরাজ’। কোরবানির গরু সিংহরাজের ওজন ২৫ থেকে ৩০ মণ। এর দাম চাওয়া হয়েছে ২৫ লাখ টাকা।


জানা গেছে, রাজবাড়ী উপজেলার দাদশি ইউনিয়নের সিংগা বাজার এলাকায় সুচিন্ত কুমার সেনের খামারে বেড়ে উঠেছে সিংহরাজ। এবারের কোরবানি ঈদের জন্য প্রস্তুত করা হয়েছে সিংহরাজকে। মালিক এই গরুটিকে আদর করে ডাকেন ‘সিংহরাজ’। ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টির বর্তমানে ওজন ২৫ থেকে ৩০ মণ।


চার বছর ধরে সিংহরাজকে লালন-পালন করে আসছেন মালিক সুচিন্ত কুমার। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে সিংহরাজের লালন-পালন করা হয়।


কালো এই ষাঁড়টির প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে ডাবলির ভুসি, ভুট্টার ভুসি, খুদের ভাত, খেসারির ভুসি, গমের ভুসি, ডাব ও গুড় দিয়ে তৈরি শরবত, কাঁচা-পাকা কলা ও কাঁচা ঘাস।


খামারি সুচিন্ত কুমার বলেন, ‘চার বছর আগে কুষ্টিয়া থেকে শখের বসে ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়টি ৭৫ হাজার টাকায় কিনেছিলাম। এরপর তাকে নিজের সন্তানের মতো লালন-পালন করেছি। তার নাম রেখেছি সিংহরাজ। সিংহরাজকে কোনো মোটাতাজাকরণ ওষুধ দেইনি। প্রতিদিন তার পেছনে এক থেকে দেড় হাজার টাকা খরচ হয়।


সুচিন্ত কুমার আরও বলেন, সিংহরাজ প্রতিদিন সকালে ৫ থেকে ৬ কেজি ভুসি খায়। এছাড়া কাঁচা ঘাস, বিচি কলা, গম, ধান, ভুট্টা, মাসকালাই, খেসারি কালাই ও মসুর ডাল খায়। একই সঙ্গে ডাব ও গুড় দিয়ে তৈরি শরবতও খাওয়ানো হয় তাকে। সিংহরাজকে প্রতিদিন দুই থেকে তিনবার গোসল করানো হয়।


রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, ষাঁড়টি এবার প্রাণি সম্পদ মেলায় প্রদর্শনীতে আনা হয়েছিল। বেশ বড় ষাঁড়। ষাঁড়টি এবার কোরবানির ঈদে বিক্রি করা হবে। রাজবাড়ীতে এ বছর কোরবানির ঈদ উপলক্ষ্যে ২৩২৫টি খামারে সাড়ে ৫৪ হাজার ৫২৫টি পশু প্রস্তুত করা হয়েছে।


বিবার্তা/লিমন/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com