২৮৬ মাসের বেতন কর্মীর অ্যাকাউন্টে একবারে ঢুকল, তারপর?
প্রকাশ : ২৯ জুন ২০২২, ১৬:১৬
২৮৬ মাসের বেতন কর্মীর অ্যাকাউন্টে একবারে ঢুকল, তারপর?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কর্মীর অ্যাকাউন্টে ভুল করে ঢুকল একসঙ্গে ২৮৬ মাসের মাইনে। ওই কর্মচারী প্রথমে কোম্পানিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেই টাকা ফেরত দেবেন, কিন্তু পরে তিনি উধাও হয়ে যান। সংস্থা এই ভুল বুঝতে পেরে কর্মচারীর সঙ্গে যোগাযোগ করে। ওই কর্মচারী সংস্থাকে জানায় যে, বাড়তি টাকা সে ফেরত দেবে। তবে কর্মচারী তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেননি। তিনি সংস্থায় ইস্তফা দিয়ে টাকা নিয়ে পালিয়ে যান।


এরকম হওয়ার সম্ভাবনা খুবই কম। কিন্তু এবার এমনই একটি ঘটনা সামনে এল। ঘটনাটি চিলির। সেখানে একটি কোম্পানি ভুলবশত এক কর্মচারীর অ্যাকাউন্টে ২৮৬ মাসের বেতন একবারে পাঠিয়ে দিয়েছে। গতমাসেই ঘটেছে এমন ঘটনা।


মজার ব্যাপার হলো ওই কর্মচারী প্রথমে কোম্পানিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেই টাকা ফেরত দেবেন, কিন্তু পরে তিনি উধাও হয়ে যান। সংস্থা এই ভুল বুঝতে পেরে কর্মচারীর সঙ্গে যোগাযোগ করে। ওই কর্মচারী সংস্থাকে জানায় যে, বাড়তি টাকা সে ফেরত দেবে। তবে কর্মচারী তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেননি। তিনি সংস্থায় ইস্তফা দিয়ে টাকা নিয়ে পালিয়ে যান।


ঘটনাটি চিলির Consorcio Industrial de Alimentos (CIAL) কোম্পানির। এটি চিলির (Chile) বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি। মে মাসে, সংস্থা ভুল করে একজন কর্মচারীকে ৫ লক্ষ পেসো অর্থাৎ প্রায় ৪৩ হাজার টাকার পরিবর্তে ১৬.৫৪ কোটি পেসো অর্থাৎ প্রায় ১.৪২ কোটি টাকা পাঠিয়ে দিয়েছে। কোম্পানির ম্যানেজমেন্ট রেকর্ড পরীক্ষা করলে এই ভুলটি ধরা পড়ে।


ভুল বুঝতে পেরে ম্যানেজমেন্ট ওই কর্মচারীর সঙ্গে কথা বলে। কর্মীকে বলা হয়, ভুলবশত ২৮৬ মাসের বেতন পাঠানো হয়েছে। এরপর ওই কর্মচারী ব্যাংকে গিয়ে অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার কথা বলেন। সেই মতো সংস্থা অপেক্ষা করতে থাকে। কিন্তু টাকার পরিবর্তে কর্মচারীর পদত্যাগ পত্র পায়। প্রথমে ওই কর্মচারী নিখোঁজ হয়ে যান। সংস্থা তাঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। কয়েকদিন পর কথা হলে তিনি আবার ব্যাংকে গিয়ে টাকা ফেরত দেওয়ার কথা বলেন। এরপর গত ২ জুন তিনি সংস্থায় পদত্যাগপত্র পাঠান।


সর্বশেষ খবর অনুযায়ী, এখন এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ওই কর্মচারী এখনও নিখোঁজ। সংস্থাটি ইতিমধ্যেই অর্থ ফেরত পেতে সরকারি কর্মকর্তাদের কাছে যোগাযোগ করেছে। ওই কর্মচারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com